Home> দুনিয়া
Advertisement

মাত্র ১২ টাকাতেই এই শহরে বাড়ি বেচছে সরকার! কি কি শর্ত জানুন

এত কম দাম কেন?

মাত্র ১২ টাকাতেই এই শহরে বাড়ি বেচছে সরকার! কি কি শর্ত জানুন

নিজস্ব প্রতিবেদন: শহরের পরিত্যক্ত বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রি করছে স্থানীয় সরকার। নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে মাত্র ১২ টাকাতেই শহরের বাড়ি বেচছে সরকার। উত্তর ক্রোয়েশিয়ায় (Croatia) লেগ্রাড (Legrad) শহরের ঘটনা। কিন্তু এর পিছনে রয়েছে কোন কারণ?  

জানা গিয়েছে, শতাব্দীর শুরু থেকে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস (Depopulation) দেখা দিয়েছে লেগ্রাডে (Legrad)। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়েছে একসময়ে ক্রোয়েশিয়ার (Croatia) দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড। নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে গিয়েছে শহরটি। তাই জনসংখ্যাতেও হ্রাস ঘটেছে। সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা থাকেন। আর এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দিচ্ছে সরকার।

আরও পড়ুন: কারাগার সামলান এঁরা, লাস্যময়ী রূপে মুগ্ধ নেটদুনিয়া, পেতে চলেছেন lock-up lady শিরোপা

প্রথম দফায় ১৯ টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখনও পর্যন্ত ১৭টি বাড়িই বিক্রি হয়ে গিয়েছে। বাড়িগুলির কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটি জানলা-দরজাবিহীন। যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলি বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লক্ষ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবেন তাঁদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নীচে। কমপক্ষে ১৫ বছর তাঁদের ঐ শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন।    

আরও পড়ুন: রাশিয়াকে হুঁশিয়ারি দিয়েই সফর শুরু বাইডেনের

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More