Home> দুনিয়া
Advertisement

US President Race: এবার কি এক 'ভারতীয়'ই মার্কিন প্রেসিডেন্ট হতে চলেছেন? জেনে নিন রূপকথা...

US President Race: বিশ্বরাজনীতিতে এই মুহূর্তে ভারতীয় বংশোদ্ভূতদের ছড়াছড়ি। ব্রিটেনে একজন ভারতীয় বংশোদ্ভূতই প্রধানমন্ত্রী, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত। এবার এই ট্রেন্ডই যেন চূড়ান্তে পৌঁছতে চলেছে। এবার সম্ভবত মার্কিন প্রেসিডেন্ট পদেও বিশ্ব পেতে চলেছে একজন ভারতীয় বংশোদ্ভূতকেই।

US President Race: এবার কি এক 'ভারতীয়'ই মার্কিন প্রেসিডেন্ট হতে চলেছেন? জেনে নিন রূপকথা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বরাজনীতিতে এই মুহূর্তে ভারতীয় বংশোদ্ভূতদের ছড়াছড়ি। ব্রিটেনে একজন ভারতীয় বংশোদ্ভূতই প্রধানমন্ত্রী, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে যিনি রয়েছেন, সেই কমলা হ্যারিসও ভারতীয় বংশোদ্ভূত। এছাড়াও পাশ্চাত্যের বিভিন্ন দেশের প্রশাসনে অনেক ছোট-বড় পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতেরা। এবার এই ট্রেন্ডই যেন তার চূড়ান্তে পৌঁছতে চলেছে। কেননা, এবার সম্ভবত মার্কিন প্রেসিডেন্ট পদেও বিশ্ব পেতে চলেছে একজন ভারতীয় বংশোদ্ভূতকে। তাঁর নাম  হর্ষ বর্ধন সিং। এবার মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে যোগ দিলেন তিনি। 

আরও পড়ুন: Alien And UFO: বিগ ব্রেকিং! এলিয়েন রয়েছে পৃথিবীতেই, এদের দেহও আছে এ-গ্রহে‌; জেনে নিন কোথায়...

কে এই হর্ষ বর্ধন সিং?

অবশ্যই তাঁর প্রথম পরিচয় তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত, যে কথা আগেই বলা হয়েছে। হর্ষ বর্ধন সিং জানিয়েছেন, তিনি রিপাবলিকান দলের তরফে লড়তে ইচ্ছুক। আসলে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি রিপাবলিকান দলের সঙ্গেই যুক্ত। পেশায় ইঞ্জিনিয়ার ৩৮ বছর বয়সী হর্ষ বর্ধন এর আগে একাধিক পদের জন্য লড়েছেন বলেও মার্কিন সংবাদমাধ্যমের খবর। প্রসঙ্গত, তাঁর আগে আরও দুজন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান দলের তরফে মনোনয়ন দেওয়ার কথা জানিয়েছেন-- একজন উদ্যোগপতি বিবেক রামস্বামী, অন্যজন দক্ষিণ ক্যালিফোর্নিয়ার গভর্নর নিকি হ্যালি।

কিন্তু কেন হর্ষ বর্ধন হোয়াইট হাউসে পা রাখতে চাইছেন?

প্রেসিডেন্ট পদের দৌড়ে নেমে মূলত দুর্নীতি নিয়েই সরব হয়েছেন হর্ষ বর্ধন। তিনি জানিয়েছেন, বড় প্রযুক্তি সংস্থা এবং ওষুধ সংস্থাগুলির দুর্নীতি আমেরিকার বিপুল ক্ষতি করে দিয়েছে। এই পরিস্থিতিতে পরিবর্তন আনতে যথাযথ নেতৃত্বের প্রয়োজন। সেই কারণেই রিপাবলিকান দলের তরফে প্রেসিডেন্ট পদে লড়ার জন্য মনোনয়ন চেয়েছেন তিনি। কেননা, তিনি মনে করেন, তিনি নেতৃত্ব দিয়ে আমেরিকাকে এই অবস্থা থেকে টেনে তুলতে পারবেন। 

আরও পড়ুন: UNESCO: এবার নিষিদ্ধ হতে চলেছে স্মার্টফোন! কড়া মনোভাব রাষ্ট্রসংঘের...

তবে হর্ষ বর্ধন সিংয়ের আদর্শ কে জানলে চমকে উঠতে পারেন! নিজেকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় মাপের সমর্থক বলে উল্লেখ করেছেন তিনি। হর্ষ বর্ধন এমনও বলেছেন, তাঁর দেখা সেরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-ই! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More