Home> দুনিয়া
Advertisement

Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...

Bird Flu: অস্ট্রেলিয়া এই মুহূর্তে তিন ধরনের বার্ড ফ্লুর মোকাবিলা করছে। তবে এর কোনোটিই পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়া পাখি, স্তন্যপায়ী প্রাণী ও মানুষের মধ্যে শনাক্ত হওয়া এইচ৫এন১ ধরন নয়।

Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...
Updated: Jun 25, 2024, 06:16 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ নেই বিপদের। একের পর এক সংক্রমণে জেরবার বিশ্ব। এবার ফের নতুন করে বার্ড ফ্লু মাথা চাড়া দিয়ে উঠেছে। এবার অবশ্য অস্ট্রেলিয়ায়। এর আগে  অস্ট্রেলিয়ার আট-নটি খামারে বার্ড ফ্লু সংক্রমণ ঘটেছে। এই নিয়ে ১০তম খামারে সংক্রমণ হল। 

আরও পড়ুন:  Diamond Harbour: নদীর চরের ম্যানগ্রোভ কেটে ফিশারি কেন? কার অনুমতিতে? বাধা দিলেন গ্রামবাসী...

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেলবোর্নের কাছে আরও এক হাঁস-মুরগির খামারে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (বার্ড ফ্লু) শনাক্ত হয়েছে। অস্ট্রেলিয়ার ওই অঞ্চলের প্রশাসন কদিন আগেই আটটি খামার সংক্রমিত হওয়ার তথ্য জানিয়েছিল। তবে নতুন এই সংক্রমণের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ায় সংক্রমিত খামারের সংখ্যা এবার দাঁড়াল ১০টি।

অস্ট্রেলিয়া বর্তমানে তিনটি বার্ড ফ্লুর প্রাদুর্ভাব মোকাবিলা করছে। এর মধ্যে দুটি ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্নের কাছে, আর অন্যটি নিউ সাউথ ওয়েলস রাজ্যের সিডনিতে। এগুলির প্রতিটি ভিন্ন ধরনের। তবে এর কোনোটিই পৃথিবী জুড়ে ছড়িয়ে পড়া পাখি, স্তন্যপায়ী প্রাণী ও মানুষের মধ্যে শনাক্ত হওয়া এইচ৫এন১ ধরনের নয়।

fallbacks

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার সরকার জানিয়েছে, আক্রান্ত খামারগুলির আশপাশে এরই মধ্যে কোয়ারান্টাইন জোন ঘোষণা করা হয়েছে। তবে কোয়ারান্টাইন জোন হিসেবে ঘোষিত এলাকাতেও নতুন করে সংক্রমণ ঘটছে। তারা জানিয়েছে, এত সাবধানতা অবলম্বন করা সত্ত্বেও সংক্রমণের এই বাড়াবাড়ি প্রত্যাশিত ছিল না।

মাংস ও ডিমের খামার-- দুই ক্ষেত্রেই সংক্রমণ ছড়িয়েছে। তবে ডিম দেওয়া হাঁস-মুরগির খামারগুলিতেই সংক্রমণের হার সবচেয়ে বেশি এবার। এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে গিয়ে প্রায় ১৫ লাখ পাখি মেরে ফেলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে ভাইরাসের প্রভাবে এ পর্যন্ত সেখানকার দোকানগুলিতে ডিমের সংকট দেখা দেয়নি।

আরও পড়ুন: Neuralinks | Elon Musk: ফোনের বিশ্বটাই রাতারাতি অপ্রাসঙ্গিক হয়ে যাবে! নতুন কোনো প্রযুক্তি আসছে, নাকি...

বন্য পাখি থেকেই মূলত পোষা প্রাণীর শরীরে বার্ড ফ্লুর ভাইরাস ছড়ায়। অস্ট্রেলিয়ার সরকারি হিসাব অনুসারে, ১৯৭৬ সাল থেকে শুরু করে সর্বশেষ সংক্রমণ মিলিয়ে অস্ট্রেলিয়ায় ১০ বার বার্ড ফ্লুর প্রকোপ দেখা গিয়েছে। এবং প্রতিবারই সাফল্যের সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)