Home> দুনিয়া
Advertisement

ইবোলায় 'না' সহবাস, হস্তমৈথুন

কয়েকদিন আগে খবরের শিরোনামে উঠে এসেছিল ভারতে ইবোলা নিয়ে এক রিপোর্ট। লাইবেরিয়া থেকে আসা এক ভারতীয়কে দিল্লির বিমানবন্দরে আটক করা হয়। তিনি ইবোলা আক্রান্ত ছিলেন। লাইবেরিয়া সরকার তাঁকে সুস্থ বলে ঘোষণা করলেও দেখা গেছে, তাঁর শুক্রাণুতে ইবোলার নমুনা পাওয়া যায়।

ইবোলায় 'না' সহবাস, হস্তমৈথুন

ওয়েব ডেস্ক: কয়েকদিন আগে খবরের শিরোনামে উঠে এসেছিল ভারতে ইবোলা নিয়ে এক রিপোর্ট। লাইবেরিয়া থেকে আসা এক ভারতীয়কে দিল্লির বিমানবন্দরে আটক করা হয়। তিনি ইবোলা আক্রান্ত ছিলেন। লাইবেরিয়া সরকার তাঁকে সুস্থ বলে ঘোষণা করলেও দেখা গেছে, তাঁর শুক্রাণুতে ইবোলার নমুনা পাওয়া যায়।

চিকিত্সকরা বলছেন, পুরুষদের শুক্রাণুতে সেরে ওঠার পরও ৯০ দিনের মতো ইবোলার নমুনা পাওয়া যায়। সেক্ষেত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, যে ব্যক্তির মধ্যে ইবোলা ভাইরাস রয়েছে, তাঁকে হস্তমৈথুন ও সহবাসে বিরত থাকা অবশ্যই উচিত। এই সংস্থা আরও উপদেশ দিয়েছে, এই ভাইরাস থেকে দূরে থাকতে অন্তত তিন মাস সহবাস থেকে এড়িয়ে চলুন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটের প্রকাশ, তিন ব্যক্তির শুক্রাণুর মধ্যে ইবোলা ভাইরাস পাওয়া গেছে। যার মধ্যে প্রথম ব্যক্তির ৪০ দিনে, দ্বিতীয় ব্যক্তির ৬১ দিনে ও তৃতীয় ব্যক্তির ৮২ দিনের পর শুক্রাণু থেকে ভাইরাস মুক্ত হয়েছে।

তাই বিজ্ঞানীরা মনে করছেন, সহবাস ও হস্তমৈথুনের মধ্যে ইবোলা ভাইরাস সংক্রামণ ছড়াতে পারে। তাই সহবাসের সময় কন্ডোম ব্যবহার করা উপদেশ দিচ্ছেন বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত ভাইরাস ছড়ানোর বৈজ্ঞানিক ব্যাখ্যা সীমিত হলেও তাঁরা একটি কথায় সহমত, শুক্রাণুর মধ্য দিয়ে ইবোলা ভাইরাস ছড়াতে পারে। 

Read More