Home> দুনিয়া
Advertisement

Isreal Palestine Conflict: শেষ হল ভয়ংকর ১৪ দিন, ২ মার্কিন নাগরিককে মুক্তি দিল হামাস

Isreal Palestine Conflict: ইজরায়েলে ছুটি কাটাতে এসেছিলেন নাতালি ও  জুড। গত ৭ অক্টোবর তাদের ইজরায়েল-গাজা সীমান্তের নাহাল ওজ কিবুজ থেকে অপহরণ করে হামাস। নাতালিয়ার ভাই বিবিসিকে জানিয়েছে আমাদের খুশির সীমা নেই

Isreal Palestine Conflict: শেষ হল ভয়ংকর ১৪ দিন, ২ মার্কিন নাগরিককে মুক্তি দিল হামাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাঝে ভয়ংকর ১৪ দিন। অপহৃত ২ মার্কিন নাগরিককে মুক্তি দিল হামাস। আরও কয়েকজন অপহৃতকে ছেড়ে দেওয়ার ইঙ্গিতও দিল তারা। শুক্রবার গাজা থেকে ইজরায়েলে ফিরে এলেন মার্কিণ তরুণী নাতালি শোশানা রানান ও তাঁর মা জুডি তাই রানান।  ওই দুই মহিলা কী অবস্থায় রয়েছেনা তাদের ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি ইজরায়েল সরকার। তবে মার্কিন প্রসিডিন্টে মন্তব্য করছেন তিনি ওই দুজনের মুক্তিতে খুশি। নাতালি ও জুডির সঙ্গে ফোনে কথাও বলেন তিনি।

আরও পড়ুন-রাজ্য-রাজ্যপাল সংঘাতে সাময়িক বিরতি, অষ্টমীর সকালে কুণালের পাড়ায় আনন্দ বোস

গত ৭ অক্টোবর ইজরায়েলে হামলা চালানোর পর ২০০ জন ইজরায়েলি ও বিজেশি নাগরিককে অপহরণ করেছিল হমাস। রাজনৈতিক মহলের আশঙ্কা ছিল ওইসব বন্দিদের বিনিময়ে ইজরায়েলের জেলে বন্দি ৫ হাজার ফিলিস্তিনি নাগরিককে ছেড়ে দেওয়ার দাবি জানাতে পারে। তবে গতকাল তারা জানিয়েছে কাতার ও মিশরের কথাবার্তা চলছে। অর্থাত্ মনে করা হচ্ছে আরও বিদেশি নাগরিকদেরও ছেড়ে দেওয়ার পরিকল্পনা করেছে হামাস।

ইজরায়েলে ছুটি কাটাতে এসেছিলেন নাতালি ও  জুড। গত ৭ অক্টোবর তাদের ইজরায়েল-গাজা সীমান্তের নাহাল ওজ কিবুজ থেকে অপহরণ করে হামাস। নাতালিয়ার ভাই বিবিসিকে জানিয়েছে আমাদের খুশির সীমা নেই। নাতালিয়ারা ছাড়া পেয়েছে। হামাসের তরফে বলা হয়েছে কাতার ও মিশরের সঙ্গে আলোচনার পরই দুই মার্কনি নাগরিককে মানবিকতার কারণে ছেড়ে দিয়েছে আল কাশিম ব্রিগেড।

ইজরায়েলের দাবি তাদের দেশ ও অন্যান্য দেশের মোট ২০৩ জনকে অপহরণ করেছে হামাস। হামাসের হামলার ১৪০০ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, হামাসের দাবি, ইজরায়েলের পাল্টা বোমা বর্ষণে মৃত্য়ু হয়েছে ৪১৩৭ ফিলিস্তিনির। হামাসের হামলার থেকেই বেশি মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে ইজরায়েলি নাগরিকদের অপহরণ। মুখ রাখতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতেনিয়াহু ঘোষণা করেছেন, অপহৃত ইজারায়েলি নাগরিকদের খুঁজে বের করে তাদের ফিরিয়ে আনতে কোনও চেষ্টারই কসুর করা হবে না। আমাদের দেশের মানুষজন গত ১৪ দিন ভয়ংকর পরিস্থিতির মধ্যে রয়েছেন। খুব শীঘ্রই আমাদের মানুষজন ঘরে ফিরবেন। ওদের সবাইকে ছেড়ে দিতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More