Home> দুনিয়া
Advertisement

বাড়ছে আন্তর্জাতিক চাপ; দু-এক দিনের মধ্যেই যুদ্ধবিরতির আশা গাজায়

যুদ্ধবিরতি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই হবে।

বাড়ছে আন্তর্জাতিক চাপ; দু-এক দিনের মধ্যেই যুদ্ধবিরতির আশা গাজায়

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিনের মধ্যেই যুদ্ধবিরতির আশা প্রকাশ করছেন হামাসের কর্মকর্তারা। আজ, বৃহস্পতিবার এই খবর জানানো হয়েছে।

যুদ্ধবিরতির ব্যাপারে হামাসের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এমন আশা ব্যক্ত করলেও ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু (Israel Prime Minister Benjamin Netanyahu) গতকাল বুধবারই জানিয়ে দিয়েছিলেন, ইজরায়েলি নাগরিকদের জন্য শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে না আনা পর্যন্ত হামলা চালিয়ে যাওয়ার বিষয়ে তিনি একরকম অনড়।

আরও পড়ুন: লোকে বলে, World's Dirtiest Man; ৬৫ বছর স্নান করেননি!

আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই প্যালেস্টাইনের (Palestine) গাজায় বিমান-হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েল। আজ বৃহস্পতিবার ভোরে গাজার উত্তরে বিমান হামলা চালায় ইজরায়েল (Israel)। জবাবে গাজা থেকে ইজরায়েল অভিমুখে রকেট ছোড়ে প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠনগুলি।

গাজায় ইজরায়েলি আক্রমণের জেরে এখনও পর্যন্ত কমপক্ষে ২২৭ জন প্যালেস্টাইনি নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ১০০ জনের বেশি নারী ও শিশু। আহত হয়েছেন দেড় হাজারের মতো সাধারণ মানুষ।

ইজরায়েলের দাবি, গাজায় তাদের হামলায় কমপক্ষে ১৫০ জন 'সন্ত্রাসী' নিহত হয়েছে। অবশ্য ইজরায়েলি হামলায় সংগঠনের সদস্যদের প্রাণহানির বিষয়ে হামাস কোনো তথ্য দেয়নি।

ইজরায়েলের ভাষ্য, গাজা  (Gaza) থেকে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার রকেট ছোড়া হয়েছে। রকেটে ২ শিশু-সহ ১২ জন নিহত ও অন্তত ৩০০ জন আহত হওয়ার দাবি করেছে ইজরায়েল।

হামাসের রাজনৈতিক কর্মকর্তা লেবাননের একটি টিভি চ্যানেলে বলেন, তিনি মনে করেন যুদ্ধবিরতির ব্যাপারে যে প্রচেষ্টা সারা বিশ্বে চলছে তা সফল হবে। এই যুদ্ধবিরতি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই হবে।

আরও পড়ুন: দিল্লির চারগুণ আকারের আইসবার্গ আন্টার্কটিকায়!

Read More