Home> দুনিয়া
Advertisement

Ama Ata Aidoo: আফ্রিকার আকাশ অন্ধকার করে প্রয়াত 'দ্য ডিলেমা অফ আ ঘোস্ট-এর অনন্য লেখক আইদু...

Ghanaian Writer Ama Ata Aidoo Passes Away: কোনও রকম দোলাচল না রেখেই চলে গেলেন দ্য ডিলেমা অফ আ ঘোস্ট-এর লেখক-কবি-নাট্যকার আমা আতা আইদু। বিবর্ণ হয়ে গেল আফ্রিকান সাহিত্যের আসর। আইদুর 'দ্য ডিলেমা অব আ ঘোস্ট' ও 'চেঞ্জেস' আফ্রিকার বা পশ্চিম আফ্রিকার সাহিত্যে মাইলস্টোন-স্বরূপ।

Ama Ata Aidoo: আফ্রিকার আকাশ অন্ধকার করে প্রয়াত 'দ্য ডিলেমা অফ আ ঘোস্ট-এর অনন্য লেখক আইদু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু লেখক বললে তাঁর পরিসরটাকে ছোট করে দেওয়া হয়। তিনি আসলে একটা আন্দোলনের উদগাতা। একটা নীরব আন্দোলন। যে-দেশে বা যে-মহাদেশে মেয়েদের পড়াশোনা করাটাই ছিল কঠিন, এহেন এক ভূখণ্ডে তিনি একাই একটি প্রতিষ্ঠান, যিনি সাহিত্য-সংস্কৃতি-প্রশাসনে সমান সাবলীল। তিনি আমা আতা আইদু। ঘানার খ্যাতনামা লেখক। চলে গেলেন ৮১ বছর বয়সে। 

আরও পড়ুন: Alien Signal: অবশেষে এলিয়েনের সংকেত পৌঁছল পৃথিবীতে! কবে নীল গ্রহ আক্রমণে আসছে তারা?

গতকাল, বুধবার আইদু প্রয়াত হন। আইদুর লেখা 'দ্য ডিলেমা অব আ ঘোস্ট' ও 'চেঞ্জেস' আফ্রিকার বা পশ্চিম আফ্রিকার সাহিত্যে মাইলস্টোন-স্বরূপ। কয়েক দশক ধরে পশ্চিম আফ্রিকার বিদ্যালয়গুলিতে এই দুটি রচনা পড়ানো হচ্ছে। আইদু একাধারে নাট্যকার, কবি, আবার প্রশাসনিক ব্যক্তিত্বও। আইদুর পরিবারের তরফে আইদুর মৃত্যুর খবর জানানো হয়েছে, তবে মৃত্যুর কারণ জানানো হয়নি।

আরও পড়ুন: New Exoplanet: বৃহস্পতির থেকেও আকারে ১৩ গুণ বড়! কোথা থেকে এল? কোনও নতুন বিপদ?

আইদু ১৯৪২ সালে ঘানার এক গ্রামে জন্ম গ্রহণ করেন।  লেখালেখি শুরু করেন মাত্র ১৫ বছর বয়সে। ঘানা বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে পড়াশোনা করেন। পরে সেখানেই শিক্ষকতা করেন। আইদুর লেখা প্রথম নাটক 'দ্য ডিলেমা অব আ ঘোস্ট' প্রকাশিত হয় ১৯৬৫ সালে। কোনো আফ্রিকান মহিলা লেখকের এটিই ছিল প্রথম নাটক। ক্রমে তিনি আফ্রিকা মহাদেশের অন্যতম লেখক হয়ে ওঠেন। সারাটা জীবন নতুন লেখক, শিল্পী ও নারীবাদীদের অনুপ্রেরণা দিয়ে গিয়েছেন তিনি। 

আইদু ১৯৮২ থেকে ১৯৮৩ সাল-পর্বে ঘানার শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তাঁর 'চেঞ্জেস' বইটির জন্য কমনওয়েলথ পুরস্কারে সম্মানিত হয়েছিলেন আইদু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More