Home> দুনিয়া
Advertisement

শিশুর DNA থেকে খোঁজ মিলল আদি আমেরিকান জাতির সৃষ্টির রহস্যের

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ২০ হাজার বছর আগে সাইবেরিয়া থেকে উত্তর আমেরিকায় পৌঁছয় আদি আমেরিকানরা। এশিয়া থেকে আমেরিকায় প্রবেশ করেছিল বেরিং প্রণালী দিয়ে। এই বেরিং প্রণালী সে সময় স্থলপথ ছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা।

শিশুর DNA থেকে খোঁজ মিলল আদি আমেরিকান জাতির সৃষ্টির রহস্যের

নিজস্ব প্রতিবেদন: আমেরিকার আদি মানবের ইতিহাসের খোঁজ মিলল।  একটি শিশুর ডিএনএ- থেকে পাওয়া গেল প্রায় ২০ বছর আগের মানবজাতির সন্ধান। এই মানবজাতিই হল প্রথম আমেরিকান। এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।

মধ্য আলাস্কার তানানা নদীর উপত্যাকা থেকে মাটি খুঁড়ে মিলেছিল একটি কন্যা শিশুর দেহাবশেষ। ২০১৩ সালে শিশুটির খোঁজ মেলে। গবেষণা করে দেখা গিয়েছে প্রায় সাড়ে ১১ হাজার বছর আগে জন্ম হয়েছে শিশুটির। মাত্র ছয় সপ্তাহ বয়সেই মারা যায় সে। সম্প্রতি তার ডিএনএ পরীক্ষা করে দেখা গিয়েছে শিশুটি আদি বেরিংয়ান গোষ্ঠীর অন্তর্গত।

আরও পড়ুন- ট্রাম্প দম্পতির বিছানার খবর প্রকাশ করে তুমুল বিতর্কে লেখক উল্ফ

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ২০ হাজার বছর আগে সাইবেরিয়া থেকে উত্তর আমেরিকায় পৌঁছয় আদি আমেরিকানরা। এশিয়া থেকে আমেরিকায় প্রবেশ করেছিল বেরিং প্রণালী দিয়ে। এই বেরিং প্রণালী সে সময় স্থলপথ ছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাই এই জাতিকে বেরিংয়ান বলা হয়। শেষ বরফ যুগে সময় এই জাতি উত্তর আমেরিকায় পাকাপাকিভাবে বসবাস শুরু করে। ১৫,৭০০ বছর আগে এখান থেকে বেশ কিছু মানুষ চলে যান দক্ষিণ আমেরিকায়।

আরও পড়ুন- নিশানা ভুল করে নিজের দেশের শহরেই আছড়ে পড়ল কিমের মিসাইল!

ইউনিভার্সিটি অব আলাস্কার প্রত্নতত্ত্ববিদ বেন পটার জানিয়েছেন, এই জায়গা থেকে দুটি শিশুর কঙ্কাল উদ্ধার হয়েছে। মনে করা হচ্ছে তাদের পরিবার এখানেই স্থায়ীভাবে বসবাস করতে। এই জায়গা দিয়ে সে সময় একটি নদী বইত বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। সেই নদী থেকে সলমন মাছ ধরে জীবিকা নির্বাহ করত তারা। তবে, যে শিশু কন্যার ডিএনএ থেকে আমেরিকার আদি ইতিহাস খুঁজে পাওয়া গিয়েছে, সেই শিশুটির নাম দেওয়া হয়েছে 'সূর্যোদয়ের কন্যা'।  

Read More