Home> দুনিয়া
Advertisement

'ফ্রিডম অফ অক্সফোর্ড' সম্মান হারালেন সু চি

'ফ্রিডম অফ অক্সফোর্ড' সম্মান হারালেন সু চি

ওয়েব ডেস্ক: নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত মায়ানমারের নেত্রী আন সান সু চি-কে দেওয়া 'ফ্রিডম অফ অক্সফোর্ড' সম্মান ফিরিয়ে নিল ব্রিটিশ সিটি। তাঁর দেশে রোহিঙ্গা মুসলিমদের উপর অমানবিক অত্যাচার হওয়া সত্বেও বর্তমানে রাষ্ট্রনেতা সু চি তাঁর 'মানবিক মুখ' নিয়ে এগিয়ে আসেননি, তাই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষ।

গণতন্ত্রের জন্য আপোশহীন সংগ্রাম করা লড়াকু নেত্রী আন সান সু চি-র অবদানকে স্বীকৃতি জানাতে ১৯৯৭ সালে তাঁকে 'ফ্রিডম অফ অক্সফোর্ড' সম্মানে ভূষিত করে ব্রিটিশ সিটি। কিন্তু বর্তমান অবস্থায়, সু চি আর এই পুরস্কারের যোগ্য নন বলে মনে করে পুরস্কার ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ সিটির এমন সিদ্ধান্ত যে নিশ্চিতভাবে আন্তর্জাতিক মঞ্চে সু চি-র ভাবমূর্তির জন্য এক বড় ধাক্কা সে বিষয়ে একমত সংশ্লিষ্ট মহল। উল্লেখ্য, মায়ানমার প্রশাসনের হাতে রোহিঙ্গাদের চরম অত্যাচারিত হওয়ার প্রেক্ষিতে সু চি নিশ্চই মুখ খুলবেন এবং তিনি এ জন্য অপেক্ষায় রয়েছেন বলে এর আগে মন্তব্য করেছিলেন শান্তিতে নোবেল জয়ী অনুজ মালালা ইউসুফজাই। কিন্তু মালালার সেই আশা এখনও বাস্তব হয়নি। বরং এককালের লড়াকু নেত্রী থেকে এখন রাষ্ট্রনেতা হয়ে যাওয়া সু চি-কে দেখা গিয়েছে ভিন্ন ভূমিকায়।

Read More