Home> দুনিয়া
Advertisement

Pakistan Flash Floods: ভারী বৃষ্টিতে বিধ্বস্ত পাকিস্তান, মৃত্যু ৩০০-র বেশি

পাক প্রধানমন্ত্রী জানিয়েছেন, শুধু বালুচিস্তানেই অন্তত ১৩ হাজার বাড়ি ভেঙে গিয়েছে। অন্য অন্য প্রদেশেও ক্ষয়ক্ষতির পরিমাণ বিপুল। তিনি সাহায্যের আশ্বাস দিয়েছেন।

Pakistan Flash Floods: ভারী বৃষ্টিতে বিধ্বস্ত পাকিস্তান, মৃত্যু ৩০০-র বেশি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করাচিতে পথঘাট ডুবে গিয়েছে, হাঁটু-পর্যন্ত জল ভেঙে হাঁটছেন মানুষজন। কাদায়-জলে অগম্য রাস্তা। করাচিতে বৃষ্টি সংক্রান্ত দুর্ঘটনায় মৃত্যু ঘটেছে বহু মানুষের। পাকিস্তানের বেশ কিছু অঞ্চলেরই এই অবস্থা। স্কুল-কলেজ, অফিস-কাছারি, কাজকর্ম, ব্যবসা-বাণিজ্য সব বন্ধ। গত কয়েক সপ্তাহ ধরে চলা অতিরিক্ত বর্ষণ ও হড়পা বানের জেরে বিধ্বস্ত পাকিস্তান। পাকিস্তানে বর্ষা শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত হওয়া নানা দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩২০ ছাপিয়েছে। 

গত কয়েক সপ্তাহের বৃষ্টিতে পাকিস্তানে সব চেয়ে ক্ষতিগ্রস্ত বালুচিস্তান। বন্যা ও হড়পা বানে শুধুমাত্র ওই অঞ্চলেই মৃত্যু হয়েছে অন্তত ১২৭ জনের। মৃতদের মধ্যে ৪৬ শিশু ও ৩২ জন মহিলা রয়েছেন। 
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে সব রকম সাহায্যের আশ্বাস দেন তিনি। মৃতদের পরিবার ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন-প্যাকেজ দেওয়ার কথাও ঘোষণা করেন শরিফ।

পাক প্রধানমন্ত্রী জানিয়েছেন, শুধু বালুচিস্তানেই অন্তত ১৩ হাজার বাড়ি পুরোপুরি বা আংশিক ভেঙে গিয়েছে। সিন্ধু প্রদেশেও ক্ষয়ক্ষতির পরিমাণ বিপুল। করাচি শহরে বৃষ্টি সংক্রান্ত দুর্ঘটনায় মারা গিয়েছেন ৭০ জন। পঞ্জাব প্রদেশে মৃতের সংখ্যা অন্তত ৫০। খাইবার পাখতুনখোয়ায় মারা গিয়েছেন কমপক্ষে ৬০ জন। বৃষ্টি ও বন্যা সংক্রান্ত বিপদে পড়েছে ইরানও। সেখানেও পরিস্থিতি অত্যন্ত খারাপ। দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য পাকিস্তান ও ইরানের মধ্যে রেল পরিষেবাও গত কয়েক সপ্তাহে ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন প্রশাসনিক আধিকারিকেরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Rishi Sunak: লিজের অনেকটাই পিছনে, কিন্তু জিতলে সুনাক হতেন অতি রঙিন চরিত্রের এক প্রধানমন্ত্রী

Read More