Home> দুনিয়া
Advertisement

ইউক্রেন হামলার বর্ষপূর্তি; যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে কি এবার সেনা প্রত্যাহার করবে রাশিয়া?

End to War in Ukraine: ২৪ ফেব্রুয়ারি বছর পূর্তি হল রাশিয়া-ইউক্রেন যুদ্ধে। গোটা বছরটি এই দুই দেশের যুদ্ধ থামানোর জন্য নানা তরফে নানা চেষ্টা করা হয়েছে। কিন্তু তেমন কোনও ফল হয়নি। এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পাশ হল রাষ্ট্রসংঘে।

ইউক্রেন হামলার বর্ষপূর্তি; যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে কি এবার সেনা প্রত্যাহার করবে রাশিয়া?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৪ ফেব্রুয়ারি বছর পূর্তি হল রাশিয়া-ইউক্রেন যুদ্ধে। গোটা বছরটি এই দুই দেশের যুদ্ধ থামানোর জন্য নানা তরফে নানা চেষ্টা করা হয়েছে। কিন্তু তেমন কোনও ফল হয়নি। এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পাশ হল রাষ্ট্রসংঘে।  ইউক্রেনের উপর মস্কোর আগ্রাসনের বর্ষপূর্তিতে রাশিয়াকে হামলা বন্ধ করতে এবং ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করার জন্য প্রস্তাব পাশ করল রাষ্ট্রসংঘের সাধারণ সভা। রাষ্ট্রসংঘের ১৪১ সদস্য এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং ৭ সদস্য এই প্রস্তাবের বিরোধিতা করে। তবে ভারত এবং চিন-সহ ৩২টি সদস্য এই ভোটদান প্রক্রিয়ায় অংশ নেয়নি।

আরও পড়ুন: Russia Ukraine War: যুদ্ধের এক বছরকে মনে রেখে নতুন নোট, বাজারে আনলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি বলেন-- ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারত উদ্বিগ্ন। দু’দেশের সংঘাতের কারণে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। লক্ষ লক্ষ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তিনি আরও বলেন-- ভারত রাষ্ট্রসংঘের সনদের নীতিগুলিকে সমর্থন করে। আলোচনা এবং কূটনৈতিক পদ্ধতিতে কোনও সমস্যার সমাধানেই বিশ্বাসী আমরা। যদিও আমাদের মনে হয় এই প্রস্তাবে দীর্ঘস্থায়ী শান্তি সুরক্ষিত করার বিষয়টি যেভাবে বলা হয়েছে, তাতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। সেই কারণেই ভোটদান থেকে বিরত আমরা।

আরও পড়ুন: World Bank: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে এবার এই ভারতীয় বংশোদ্ভূত!

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের উপর ঝাঁপিয়ে পড়ে রাশিয়া। শুক্রবার তার বর্ষপূর্তি। এক বছর জুড়ে রাশিয়ার ঘন ঘন আক্রমণে ধ্বংস হয়েছে ইউক্রেনের একের পর আবাসন, হাসপাতাল, দোকানপাট, বাজার। যুদ্ধ শুরুর পর থেকেই পশ্চিমি নেতারা ইউক্রেনকে সমর্থন করেন। এ নিয়ে বহু আলাপ আলোচনা হয়েছে। কিন্তু কোনও সুরাহা হয়নি।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি গত কাল বৃহস্পতিবারও রুশ আক্রমণের বিরুদ্ধে তাঁর দেশ যে জয়ী হবেই সে বিষয়ে ফের আস্থা প্রকাশ করেন। এদিকে, এই যুদ্ধের বর্ষপূর্তির ঠিক আগে পরমাণু অস্ত্রসম্ভার বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

তা হলে কোন পথে সুরাহা আসবে? আদেও কি আসবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More