Home> দুনিয়া
Advertisement

Israel Palestine Conflict: রাগের বশে ৯/১১-র পর যে ভুল আমরা করেছিলাম সেটা করবেন না, নেতেনিয়াহুকে হুঁশিয়ারি বাইডেনের

Israel Palestine Conflict: গত ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার পর একের পর এক অবস্থান বদল করেছেন মার্কিন প্রেসিডেন্ট। হামলার পরপরই তিনি ইজরায়েলের পাশে দাঁড়িয়ে যান। রণতরীও পাঠিয়ে দেন। তার পরে অবশ্য বয়ান বদল করতে থাকেন

Israel Palestine Conflict: রাগের বশে ৯/১১-র পর যে ভুল আমরা করেছিলাম সেটা করবেন না, নেতেনিয়াহুকে হুঁশিয়ারি বাইডেনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হামাসের হামলার পর গাজায় একের পর এক বোমা ফেলে চলেছে ইজরায়েল। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইজরায়েল আসার আগেই সেখানকার একটি হাসপাতালকে রকেট মেরে উড়িয়ে দিয়েছে ইজরায়েলি সেনা। তবে তাদের দাবি ওই হামলা তারা করেনি। এরকম এক পরিস্থিতিতে ইজারয়েলে এসে সেখানকার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতেনিয়াহুকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- ইসলাম বিরোধিতার সঙ্গে জড়িয়ে রয়েছে ঘৃণা; আমাদের তা ছাড়তে হবে, ইজরায়েলকে বার্তা বাইডেনের

বন্ধু ইজরায়েলকে কী সতর্কবার্তা দিলেন জো বাইডেন? মার্কিন প্রেসিডেন্ট বলেন, ২০০১ সালে বিশ্ব বাণিজ্যকেন্দ্রে হামলার পর আমরা যে ভুলটা করেছিলাম এই পরিস্থিতিতে রাগের মাথায় সেই ভুলটা করবেন না। ৭ অক্টোবের হামলার পর আপনার দেশের পরিস্থিতি আমি বুঝতে পারছি। গোটা মার্কিন যুক্তরাষ্ট্র বুঝতে পারছে। এতবড় ঘটনার পর আপনার রাগ হওয়া উচিত। কিন্তু সেই রাগ যেন আপানকে বশ করে না ফেলে। বিশ্ব বাণিজ্য কেন্দ্র হামলা হওয়ার পর আমাদেরও প্রবল ক্ষোভ হয়েছিল। আমরা এর বিচার চেয়েছিলাম। বিচার পেয়েওছি কিন্তু আমরা তা পেতে গিয়ে ভুলও করেছি।  

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার পর একের পর এক অবস্থান বদল করেছেন মার্কিন প্রেসিডেন্ট। হামলার পরপরই তিনি ইজরায়েলের পাশে দাঁড়িয়ে যান। রণতরীও পাঠিয়ে দেন। তার পরে অবশ্য বয়ান বদল করতে থাকেন। তিনি বলতে থাকেন, হামাস কট্টরপন্থী কিন্তু সমস্ত প্যালেস্টিনিয়র পরিচয় হামাস নয়। এটা মনে রাখতে হবে। ইজরায়েলে আসার আগে ফের একটি ট্যুইট করে ইজরায়েলকে সতর্ক করেন জো বাইডেন। নেতেনিয়াহুকে তাঁর পরামর্শ, ইতিহাস বারবার আমাদের শিখিয়েছে সেমেটিক ধর্মের বিরোধিতা ও ইসলামোফোবিয়া ও সব ধরনের ঘৃণা একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত।  যে কোনও ধরেনের ঘৃণাকে আমাদের ত্যাগ করতে হবে।

গাজার একটি হাসপাতালে রকেট হামলা চালিয়েছে ইজরায়েল। এমনটাই দাবি হামাসের। অন্যদিকে, ইজরায়েলের বক্তব্য, ওই রকেট তাদের নয়। গাজার জঙ্গি সংগঠন ইসলামিক জেহাদ ইজরায়েলের উপরে রকেট হামলা করতে গিয়ে তা গিয়ে পড়েছে গাজারই হাসপাতালে। এনিয়ে প্রবল চাপে নেতেনিয়াহু। বাধ্য হয়েই ওই ব্যাখ্যা দেয় ইজরায়েল সরকার। কিন্তু সেই ট্যুইটও শেষপর্যন্ত তুলে নিয়েছেন নেতেনিয়াহুর মুখপাত্র।

অন্যদিকে, গাজার হাসপাতালে রকেট হামলা নিয়ে এখনও ইজরায়েলের পাশেই জে বাইডেন। তাঁর দাবি, পেন্টাগনের কাছে যে তথ্য রয়েছে তাতে মেন হয় না ওই হামলা ইজরায়েলি সেনা করেছে। ইজরায়েলে গিয়ে সেকথা তিনি নেতেনিয়াহুকেও জানিয়েছেন। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, গাজায় মানবিক সব সাহায্য যেতে দিতে রাজি হয়েছে ইজরায়েল।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More