Home> দুনিয়া
Advertisement

Credit Suisse | UBS: আসরে সরকার, আড়াই হাজার কোটিতে এই রুগ্ন ব্যাংকটিকে কিনছে ইউনিয়ন ব্যাংক...

বৃহত্তর আর্থিক ব্যবস্থা ক্রেডিট সুইসের উপর আস্থার সংকট রোধ করতে সুইস নিয়ন্ত্রকদের পদক্ষেপ নিতে এবং একটি চুক্তি করতে বাধ্য করেছে। চুক্তিটি ২০২৩ সালের শেষ নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

Credit Suisse | UBS: আসরে সরকার, আড়াই হাজার কোটিতে এই রুগ্ন ব্যাংকটিকে কিনছে ইউনিয়ন ব্যাংক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউবিএস (UBS) তাদের প্রতিদ্বন্দ্বী সুইস ব্যাংক ক্রেডিট সুইসকে (Credit Suisse) তিন বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৩.২৩ বিলিয়ন মার্কিন ডলারে) কিনতে সম্মত হয়েছে। বিশ্ব ব্যাংকিং ব্যবস্থায় আরও বাজার-কাঁপানো অশান্তি এড়াতে সুইস কর্তৃপক্ষের দ্বারা পরিচালিত একটি শটগান একীকরণের প্রক্রিয়ায় ৫.৪ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত লোকসান নিতে সম্মত হয়েছে ইউএসবি।

বৃহত্তর আর্থিক ব্যবস্থা ক্রেডিট সুইসের উপর আস্থার সংকট রোধ করতে সুইস নিয়ন্ত্রকদের পদক্ষেপ নিতে এবং একটি চুক্তি করতে বাধ্য করা হয়েছে। ঐতিহাসিক চুক্তিটি ২০২৩ সালের শেষ নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

সুইস অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ একটি ব্যাংকের দেউলিয়া হওয়া আর্থিক বাজারের জন্য অপূরণীয় ক্ষতি তৈরি করবে।

বিশ্বজুড়ে ঋণদাতাদের আস্থা পুনরুদ্ধার করার জন্য চুক্তিটি যথেষ্ট কিনা তা এখনও স্পষ্ট নয়। সুইস কেন্দ্রীয় ব্যাংক এক হয়ে যাওয়া এই ব্যাংকে যথেষ্ট লিকুইডিটি সরবরাহ করবে বলেও জানানো হয়েছে। এটি সুইস রাজধানী বার্নে এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছে। তারা বলেছে যে এই চুক্তিতে UBS এবং ক্রেডিট সুইসের জন্য ১০০ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (১০৮ বিলিয়ন ডলার) লিকুইডিটি সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

সুইস কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘ইউবিএস দ্বারা ক্রেডিট সুইসের দখল নেওয়ায়, এই ব্যতিক্রমী পরিস্থিতিতে আর্থিক স্থিতিশীলতা এবং সুইস অর্থনীতিকে রক্ষা করার জন্য একটি সমাধান পাওয়া গিয়েছে’।

আরও পড়ুন: World Sparrow Day 2023: ছোট্ট এই পাখিটির ব্যাপারে এই কথাগুলি জেনে আপনি চমকে উঠবেনই...

চাকরির উপরে এই ঘটনার প্রভাব কী হবে তা এখনও স্পষ্ট নয়। UBS বলেছে যে তারা ২০২৭ সালের মধ্যে প্রায় সাত বিলিয়ন ডলার বার্ষিক খরচ সাশ্রয়ের আশা করছে। ক্রেডিট সুইসের শেয়ারহোল্ডাররা প্রতি ২২.৪৮ ক্রেডিট সুইস শেয়ারের জন্য এক ইউবিএস শেয়ার পাবেন, যা শেয়ার প্রতি ০.৭৬ সুইস ফ্রাঙ্কের সমতুল্য যেখানে মোট তিন বিলিয়ন ফ্রাঙ্ক বিবেচনয় রয়েছে। এই কথা জানিয়েছে UBS।

সুইস ফাইন্যান্সিয়াল মার্কেট সুপারভাইজরি অথরিটি (এফআইএনএমএ) বলেছে যে কোনও সীমাবদ্ধতা বা বাধা ছাড়াই উভয় ব্যাংকের সমস্ত ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব হবে। FINMA বলেছে যে এটি জাতীয় এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করবে, যেমন ইউএস ফেডারেল রিজার্ভ এবং ব্রিটিশ প্রুডেনশিয়াল রেগুলেশন।

প্রায় ১৬ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (১৭.২ বিলিয়ন ডলার) নামমাত্র মূল্যের ক্রেডিট সুইসের অতিরিক্ত টায়ার ১ শেয়ারগুলি সুইস সরকার সমর্থন দেওয়ার পরে সম্পূর্ণভাবে মুছে দেওয়া হবে বলে সুইস নিয়ন্ত্রক জানিয়েছে।

আরও পড়ুন: Amritpal Sing: খালিস্তানি আক্রমণ লন্ডনের ভারতীয় হাইকমিশনে, তেরঙা নামানোর চেষ্টা দুষ্কৃতিদের

কর্মকর্তারা বিশ্বের বৃহত্তম সম্পদ ব্যবস্থাপকদের মধ্যে ১৬৭ বছরের পুরনো ব্যাংকটিকে উদ্ধার করার জন্য চেষ্টা করছেন। একটি নৃশংস সপ্তাহে ইতিহাসের দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম মার্কিন ব্যাংক ব্যর্থতার পরেই এই ঘটনা সামনে এসেছে। পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা বিশ্বে ৩০টি ব্যাংকের মধ্যে একটি হিসাবে, ক্রেডিট সুইসের জন্য একটি চুক্তি বিশ্বের আর্থিক বাজারের ছড়িয়ে পড়তে পারে।

সুইস কর্তৃপক্ষ ব্যাংক উদ্ধারের অংশ হিসাবে ক্রেডিট সুইস বন্ডহোল্ডারদের উপর আরোপিত ক্ষতি পরীক্ষা করছে।

দুই ব্যাংকের ভাগ্য গত এক বছরে তীব্রভাবে পরিবর্তিত হয়েছে। UBS ২০২২ সালে ৭.৬ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে। অন্যদিকে ক্রেডিট সুইসের ৭.৯ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। ক্রেডিট সুইসের শেয়ারের দাম এক বছর আগের তুলনায় ৭৪ শতাংশ কমেছে, যখন UBS-এর শেয়ার তুলনামূলকভাবে একই রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More