Home> দুনিয়া
Advertisement

Covid-19 in China: ফের লকডাউন! আবার করোনার ঢেউ ফুঁসছে! জানেন কোথায়?

বন্ধ করা হয়েছে সমস্ত যান চলাচল ও ব্যবসাবাণিজ্য। ছাড় শুধু জরুরি পরিষেবায়।

Covid-19 in China: ফের লকডাউন! আবার করোনার ঢেউ ফুঁসছে! জানেন কোথায়?
Updated: Mar 12, 2022, 04:31 PM IST

নিজস্ব প্রতিবেদন: আবার সক্রিয় হচ্ছে করোনাভাইরাস? বিশ্ব এখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে আতঙ্কিত। ইদানীং করোনা-পরিস্থিতি নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু চিনে ফের সংক্রমণের বাড়াবাড়ি। আর তার জেরে ফের লকডাউনও। 

ভয়াবহতা কমলেও গোটা পৃথিবীতেই কোভিড ১৯-এর (coronavirus) দাপট মোটামুটি জারি ছিলই। এরই মধ্যে চিনে নতুন করে করোনার একটি নতুন ভাইরাসের সংক্রমণ-আতঙ্ক ছড়াল। যার জেরে শুক্রবার উত্তর-পূর্ব চিনের শিল্পনগরী চাংচুনে লকডাউন (China Lockdown) জারি করা হল। প্রায় ৯০ লক্ষ মানুষ এই লকডাউনে গৃহবন্দি হয়েছেন।

কোভিডের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতি নিয়েছে চিন। অর্থাৎ, কোথাও কোনও করোনা সংক্রমণ ধরা পড়লেই সেই অংশে লকডাউন করা হচ্ছে। চিন প্রশাসনের তরফে কঠোর ভাবে করোনাবিধি মেনে চলার নির্দেশ জারি করা হয়েছে। বাড়ি থেকে বের হলে প্রত্যেককে করোনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ করা হয়েছে সমস্ত যান চলাচল ও ব্যবসাবাণিজ্য। ছাড় শুধু জরুরি পরিষেবায়। গত ২ বছরে বৃহস্পতিবার প্রথম এই চাংচুন শহরে হাজারের বেশি করোনা পজিটিভ রোগী ধরা পড়েছেন। এর পরেই এই শহরে লকডাউন জারির সিদ্ধান্ত নেওয়া হয়। জিলিন প্রদেশের রাজধানী চাংচুন। গুরুত্বপূর্ণ শিল্পশহরও।

লকডাউন জারি হলেও অতীতের আতঙ্ক যাতে কোনওভাবেই ফের থাবা বসাতে না পারে সেজন্য অবশ্য যথেষ্ট সতর্ক রয়েছে চিন। লকডাউন এবং কোভিড টেস্টের মাধ্যমে আক্রান্তদের নির্বাচিত করা এবং সুস্থ জনসমাজ থেকে তাঁদের সাময়িক পৃথক করে চিকিৎসার ব্যবস্থা করেছে চিন সরকার।

আরও পড়ুন: Russia-Ukraine War: তৃতীয় বিশ্বযুদ্ধ কি তবে স্রেফ সময়ের অপেক্ষা? এবার মুখোমুখি সংগ্রামে বাইডেন-পুতিন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)