Home> দুনিয়া
Advertisement

China on Wagner Insurrection: পুতিনের বিরুদ্ধে ভাগনারের বিদ্রোহে চিন কি রাশিয়ার পাশে দাঁড়াল? না কি...

China on Wagner Insurrection: সাম্প্রতিক বছরগুলিতে অর্থনৈতিক সহযোগিতা ও কূটনৈতিক যোগাযোগ বাড়িয়েছে চিন ও রাশিয়া। যাই ঘটে যাক না কেন, রাশিয়ার পাশেই থেকেছে চিন। ভাগনারের বিদ্রোহ প্রসঙ্গে চিন বলেছে, জাতীয় স্থিতিশীলতা রক্ষার জন্য রাশিয়া যা করেছে তাকে সমর্থনই করে তারা।

China on Wagner Insurrection: পুতিনের বিরুদ্ধে ভাগনারের বিদ্রোহে চিন কি রাশিয়ার পাশে দাঁড়াল? না কি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাই ঘটে যাক না কেন, রাশিয়ার পাশেই চিন, যেমন চিরকাল হয়ে এসেছে। ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী রুশ প্রতিষ্ঠান ভাগনারের বিদ্রোহ নিয়ে সাড়া পড়ে গিয়েছে রাশিয়ায়, সারা বিশ্বেও। রাশিয়াকে শুনতে হয়েছে, কেন ভাড়াটে সেনার এই ব্যবস্থা? ভাগনারের বিদ্রোহ প্রসঙ্গে চিন বলেছে, জাতীয় স্থিতিশীলতা রক্ষায় রাশিয়া যা করেছে তাকে সমর্থনই করে চিন।

আরও পড়ুন: Nepali Youth into Russian Forces: কীসের লোভে নেপালি তরুণরা পুতিনের হয়ে অস্ত্র ধরতে ছুটছে জানেন?

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান হল এই ভাগনার। এই ভাগনারেরই প্রধান হলেন ইয়েভগেনি প্রিগোশিন। তিনি সহসাই রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ করে সাড়া ফেলে দিয়েছেন কদিন আগে। হতচকিত সারা বিশ্ব। ইয়েভগেনি প্রিগোশিন বিদ্রোহ ঘোষণা করে বলেছিলেন, তাঁর বাহিনী নিয়ে তিনি ইউক্রেন সীমান্ত পেরিয়ে মস্কো-অভিমুখে যাত্রা করছেন। পরে বেলারুশের মধ্যস্থতায় ইয়েভগেনি তাঁর এই অভিযান বন্ধ করেন। কিন্তু ততক্ষণে তাঁকে ঘিরে বা তাঁর এই বিদ্রোহ ঘিরে যা হওয়ার হয়ে গিয়েছে রাশিয়ায়।

ইয়েভগেনি প্রিগোশিনের স্বল্পস্থায়ী এই সশস্ত্র বিদ্রোহের বিষয়ে রাশিয়াবিরোধী বিভিন্ন পশ্চিমি দেশ তাৎক্ষণিক প্রতিক্রিয়া দিয়েছে। রাশিয়াঘনিষ্ঠ হিসেবে পরিচিত চিন এ বিষয়ে প্রতিক্রিয়া জানানো থেকে বিরতই ছিল। তবে এ নিয়ে চিন প্রথম মন্তব্য করল রবিবার রাতে। চিনের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী, নতুন যুগের কৌশলগত সহযোগিতার অংশীদার, জাতীয় স্থিতিশীলতা রক্ষা, উন্নয়ন এবং সমৃদ্ধি অর্জনের মতো ইস্যুতে রাশিয়াকে সমর্থন করে চিন। তাছাড়া ভাগনার বাহিনীর বিদ্রোহের ইস্যুটি রাশিয়ার একেবারেই নিজস্ব অভ্যন্তরীণ বিষয় বলেও মন্তব্য করে চিন।

রাশিয়ার পক্ষ থেকেও চিনের এই বিবৃতিকে স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রতিক্রিয়ায় বলা হয়েছে, দেশের পরিস্থিতি স্থিতিশীল করার জন্য রুশ নেতৃত্বের প্রচেষ্টার প্রতি সমর্থন জানিয়েছে চিন।

আরও পড়ুন: Order of the Nile to PM Modi: এবার মিশরের সর্বোচ্চ সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী! কেন দেওয়া হল তাঁকে এই শিরোপা?

সাম্প্রতিক বছরগুলিতে অর্থনৈতিক সহযোগিতা ও কূটনৈতিক যোগাযোগ বাড়িয়েছে চিন ও রাশিয়া ।  ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে চিন-রাশিয়ার পারস্পরিক কৌশলগত মিত্রতার পরত আরও গাঢ় হতে দেখা গিয়েছে। ইউক্রেনে হামলার জন্য চিন কখনও রাশিয়ার নিন্দা করেনি। চিনের যে-অবস্থানের সমালোচনাই করেছে বাকি বিশ্ব। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More