Home> দুনিয়া
Advertisement

Qin Gang Missing: চিন ছেঁটে ফেলল নিখোঁজ বিদেশমন্ত্রীকে! সাংবাদিকের সঙ্গে অ্যাফেয়ারই কি হল কাল?

Chin Missing Foreign Minister Qin Gang Removed From Office: চিন ছেঁটে ফেলল নিখোঁজ বিদেশমন্ত্রী কিন গ্যাংকে! মার্কিনি সাংবাদিকের সঙ্গে অ্যাফেয়ারই কি তাঁর কাল হল? এই প্রশ্ন ভীষণ ভাবে থেকেই যাচ্ছে।

Qin Gang Missing: চিন ছেঁটে ফেলল নিখোঁজ বিদেশমন্ত্রীকে! সাংবাদিকের সঙ্গে অ্যাফেয়ারই কি হল কাল?


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৫ জুন। শেষবার জনসমক্ষে দেখা গিয়েছিল চিনের বিদেশমন্ত্রী কিন গ্যাংকে (Qin Gang)। শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি সাবরির সঙ্গে বেজিংয়ে বৈঠক করার পর থেকেই কিন গ্যাং নিখোঁজ (Qin Gang Missing)। প্রায় এক মাস হতে চলল খোঁজ নেই প্রভাবশালী চিনের এই মন্ত্রীর। চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Xi Jinping) খুব কাছেরই ছিলেন কিন। তবে কিনকেই এবার ছেঁটে ফেললেন জিনপিং! চিনা মিডিয়া জিনহুয়া লিখেছে, 'চিনের শীর্ষ আইনসভা ওয়াং ইকে বিদেশমন্ত্রী হিসেবে নিয়োগের পক্ষেই ভোট দিয়েছে। কিন গ্যাংকে বিদেশমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল। মঙ্গলবার একটি অধিবেশন করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' তবে ঠিক কী কারণে কিনকে সরানো হল, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে জানা যাচ্ছে যে, চিনের প্রেসিডেন্ট অপসারণ ও নিয়োগের সিদ্ধান্ত কার্যকর করার ব্যাপারে সই করে দিয়েছেন।

আরও পড়ুন: Barack Obama | Tafari Campbell: ওবামা ঘনিষ্ঠের মৃতদেহ মিলল এক্স-প্রেসিডেন্টের বাড়ির কাছেই, রহস্য ঘনীভূত

একদিকে চিনের বিদেশমন্ত্রী নিখোঁজ। অন্যদিকে চিন থেকে ১১ হাজার ৬৪০ কিলোমিটার দূরে অবস্থিত আমেরিকার এক টিভি সাংবাদিকও বেপাত্তা একই সময় থেকে! সেই সুন্দরী সাংবাদিকের নাম-ফু জিয়াওটিয়ান। তাঁর সঙ্গেই নাকি কিনের অ্যাফেয়ার বলে গুঞ্জন চিনে। দীর্ঘদিনই তাঁদের প্রেম চলছে বলেও খবর বাজারে। বিদেশমন্ত্রীর নিখোঁজের খবরে চিনে ঝড় উঠে গিয়েছিল। তবে বিষয়টি নিয়ে চিন মুখে কুলুপই এঁটেছিল এতদিন। ঘটনাচক্রে ফু কিন্তু চিনা বংশোদ্ভূত নিউজ অ্যাঙ্কর। চিনেই তাঁর জন্ম। পড়াশোনা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। কাজ করছেন আমেরিকায়। চিনের বিদেশমন্ত্রীর বয়স ৫৭ বছর। ফু তাঁর ১৭ বছরের ছোট। ফু গত নভেম্বরে এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। কিন্তু তাঁর বাবার নাম এখনও জানা যায়নি। ফু আমেরিকায় চিনের রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন অতীতে। ইন্দোনেশিয়ায় আসিয়ান দেশগুলোর বিদেশমন্ত্রীদের সঙ্গে কিনের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল। সেখানেও কিন যাননি। চিনের সোশ্যাল মিডিয়ায় এখন জোর চর্চা যে, কিনের সঙ্গেই ফুয়ের সম্পর্ক। তাঁরা দু'জনই একসঙ্গে রয়েছেন। অন্যদিকে এও শোনা যাচ্ছিল যে, ফুয়ের সঙ্গে নাকি সম্পর্কের খবর অনেক আগেই পৌঁছে গিয়েছিল জিনপিংয়ের কাছে। জানা গিয়েছিল যে, এই সম্পর্কের জন্যই কিনকে আর পছন্দ করছিলেন না জিনপিং। আর তাঁর পরিণতিই মঙ্গলের চূড়ান্ত সিদ্ধান্ত! এই প্রশ্ন থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: ধ্বংসলীলা? ধেয়ে আসছে ভয়ংকর সুপারটাইফুন! হাওয়ার গতি ২৩০ কিমি প্রতি ঘণ্টায়...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More