Home> দুনিয়া
Advertisement

আয়লানের কার্টুন এঁকে সমালোচিত শার্লি এবদো

সিরিয়ার তিন বছরের শিশু আয়লান কুর্দির কার্টুন ছেপে সমালোচনার মুখে ফ্রান্সের জনপ্রিয় ফ্রেঞ্চ ম্যাগাজিন শার্লি এবেদো। দ্য হাফিংটন পোস্টের প্রতিবেদনে শার্লি এবদোর ওই কার্টুন প্রকাশ নিয়ে তুমুল সমালোচনা করা হয়েছে।

আয়লানের কার্টুন এঁকে সমালোচিত শার্লি এবদো

ওয়েব ডেস্ক: সিরিয়ার তিন বছরের শিশু আয়লান কুর্দির কার্টুন ছেপে সমালোচনার মুখে ফ্রান্সের জনপ্রিয় ফ্রেঞ্চ ম্যাগাজিন শার্লি এবেদো। দ্য হাফিংটন পোস্টের প্রতিবেদনে শার্লি এবদোর ওই কার্টুন প্রকাশ নিয়ে তুমুল সমালোচনা করা হয়েছে।

আয়লান সমুদ্র সৈকতে মুখ থুবড়ে পরে রয়েছে, তার নীচে লেখা, "নিজের লক্ষ্যের খুব কাছে..."। পিছনে ম্যাক ডোনাল্ডের হ্যাপি মিলের বিজ্ঞাপন এবং দুটি বাচ্চা ওই হ্যাপি মিল খেতে চাইছে, কার্টুনটি আঁকা হয়েছে ঠিক এই রকমই। বিজ্ঞাপনটি দিয়ে বোঝানো হয়েছে, ক্রিশ্চিয়ান শিশুরা জলের ওপর দিয়ে হেঁটে যাচ্ছে আর ডুবে রয়েছে মুসলিম শিশু। আর এতেই শুরু হয় সমালোচনার ঝড়।

তুরস্কের সংবাদপত্র দ্য ডেইলি সাবার দাবি এই কার্টুন একটি শক্তিশালী উপহাস। মরক্কো বিশ্ব নিউজের অভিযোগ, "বাক ও মতামত প্রকাশের স্বধীনতার পিছনে আসল সত্যটাই এটা"।

শার্লি এবদোর ফেসবুক পেজেও দেখা গেছে পাঠকদের সমালোচনার ঝড়। কেউ কেউ একে 'রুচিহীন' বলছেন। আবার কারোর কাছে, এই কার্টুন বিরক্তির কারণ।  শার্লি এবদোর পক্ষ থেকে এবইশয়ে এখনও কোনও বিবৃতি পাওয়া যায়নি।  

Read More