Home> দুনিয়া
Advertisement

Rishi Sunak: ঋষি সুনাক বরখাস্ত করলেন তাঁর গুরুত্বপূর্ণ মন্ত্রীকে! প্যালেস্টাইন নিয়ে কী বলেছেন সুয়েলা?

Rishi Sunak Suella Braverman: আবার টালমাটাল ব্রিটেনের রাজনৈতিক পরিসর। অদল-বদলের সুর ডাউনিং স্ট্রিটে। ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করা হয়েছে। আজ, সোমবার সকালে তাঁকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হল।

Rishi Sunak: ঋষি সুনাক বরখাস্ত করলেন তাঁর গুরুত্বপূর্ণ মন্ত্রীকে! প্যালেস্টাইন নিয়ে কী বলেছেন সুয়েলা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার টালমাটাল ব্রিটেনের রাজনৈতিক পরিসরে। অদল-বদলের সুর ডাউনিং স্ট্রিটে। ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করা হয়েছে। আজ, সোমবার সকালে তাঁকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হল।

আরও পড়ুন: Syria: পরপর সাতবার রুশ বিমান-হামলায় মৃত ৩৪! হঠাৎ সিরিয়ায় আক্রমণ কেন পুতিনের?

শুরু থেকেই প্যালেস্টাইনপন্থী আন্দোলনকারীদের সমালোচনা করে আসছেন ব্রেভারম্যান। সম্প্রতি তিনি একটি নিবন্ধ লিখেছেন, যাতে তিনি অভিযোগ করেছেন, প্যালেস্টাইনপন্থী আন্দোলনকারীদের প্রতি মেট্রোপলিটন পুলিস পক্ষপাতমূলক আচরণ করছে। এ নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। অবশেষে এই বিতর্কের জেরে সুনাক সরকারের গুরুত্বপূর্ণ পদ হারাতেও হল তাঁকে।

সুয়েলা ব্রেভারম্যানকে নিয়ে এরকম বিতর্ক এই নতুন নয়। এর আগেও মুসলিম ও অভিবাসীদের নিয়ে বিভিন্ন সময়ে নানা বিতর্কিত মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন ব্রেভারম্যান। তিনি একজন কট্টর অভিবাসীবিরোধী হিসেবে পরিচিতি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ব্রেভারম্যানকে বরখাস্ত করার ঠিক পরেই কে আসছেন এই পদে সেটা স্পষ্ট ছিল না। তবে কয়েকঘণ্টা কাটতে না কাটতেই ডেভিড ক্যামেরনের নাম সামনে আসে। দীর্ঘ ৭  বছর পরে ডাউনিং স্ট্রিটে ফিরছেন ক্যামেরন। তিনিই সুয়েলার স্থলাভিষিক্ত হচ্ছেন বলে জানা যায়।

আজ, সোমবার সকালে পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে যেতে দেখা গিয়েছিল। তারপর থেকেই মনে করা হচ্ছিল, তিনিই হয়তো সুনাক সরকারে ব্রেভারম্যানের স্থলাভিষিক্ত হতে পারেন। তবে, সে জল্পনার অচিরেই অবসান ঘটে। কেননা, সামনে চলে আসে ক্যামেরনের নাম। না, আকাশ থেকে খসে পড়েনি ক্যামেরনের নাম। ডাউনিং স্ট্রিটে প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকেও যেতে দেখা গিয়েছিল। তাঁকে নিয়েও জল্পনা ছিল। 

আরও পড়ুন: New York: ইতিহাসে এই প্রথম! দীপাবলিতে সরকারি ছুটি খোদ মার্কিন মুলুকে, শুভেচ্ছাবার্তা জো বাইডেনের...

দুজনকে ঘিরে জল্পনাই সত্যি হল। জেমস ক্লেভারলিই সুয়েলার স্থলাভিষিক্ত হলেন। পাশাপাশি প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বিদেশ মন্ত্রিত্বে এলেন। ২০১৬ সালে প্রধানমন্ত্রীর পদ ছেড়েছিলেন ক্যামেরন। তখন থেকেই তিনি আর পার্লামেন্টের সদস্যও নেই। তবে এবার সরকারের গুরুত্বপূর্ণ পদে বসানোর জন্য হাউস অব লর্ডসে একটি আসন ক্যামেরনকে দেওয়া হতে পারে বলাই শোনা যাচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More