Home> দুনিয়া
Advertisement

Bilawal Bhutto Zardari | Pakistan: কেটে গিয়েছে এক যুগ, অবশেষে ফের ভারতের মাটিতে পা দিচ্ছেন কোনও পাক বিদেশমন্ত্রী

Bilawal Bhutto Will Visit India: ভারত সফরে আসা শেষ পাকিস্তানি বিদেশমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার। তিনি ২০১১ সালের জুলাই মাসে আসেন। ২০১৪ সালে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে দিল্লিতে আসার পর এটিই হবে প্রথম কোনও বিশিষ্ট পাকিস্তানি নেতার ভারত সফর।

Bilawal Bhutto Zardari | Pakistan: কেটে গিয়েছে এক যুগ, অবশেষে ফের ভারতের মাটিতে পা দিচ্ছেন কোনও পাক বিদেশমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ৪ ও ৫ মে গোয়ায় অনুষ্ঠিত হতে চলা সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন। পাকিস্তানের বিদেশ দফতর সূত্রে জানা গিয়েছে, তিনি পাকিস্তানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। পাকিস্তানের বিদেশ দফতর এই তথ্য জানিয়েছে। প্রায় ১২ বছর পর ভারত সফরে আসা প্রথম বিদেশমন্ত্রী হবেন বিলাওয়াল। ভারত সফরে আসা শেষ পাকিস্তানি বিদেশমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার। তিনি ২০১১ সালের জুলাই মাসে এই দেশে এসেছিলেন।

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে দিল্লিতে আসার পর থেকে কোনও বিশিষ্ট পাকিস্তানি নেতা ভারতে আসেননি।

ভারত আমন্ত্রণ জানিয়েছে

পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল এবং বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারিকে বিদেশ মন্ত্রীদের এবং SCO-এর প্রধান বিচারপতিদের বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিল ভারত। ভারত ও পাকিস্তান উভয়ই এসসিওর পূর্ণ সদস্য হিসেবে গৃহীত হয়েছে। উভয়েই তাদের দ্বিপাক্ষিক বিরোধের কারণে ব্লককে দুর্বল না করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিল।

আরও পড়ুন: Yemen Stampede: ত্রাণবিলি অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত কমপক্ষে ৮৫, আহত ৩০০-রও বেশি...

ভারত-পাক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ পর্যায়ে যাচ্ছে

২০১৯ সালের ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার প্রতিবাদে পাকিস্তানের বালাকোটে জইশ-এ-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বিমান বাহিনীর পদক্ষেপের পর থেকে ভারত-পাকিস্তানের সম্পর্ক অত্যন্ত উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে।

অগস্ট ২০১৯ এর পরে পরিস্থিতি আরও খারাপ হয়েছিল যখন ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

আরও পড়ুন: Solar Storm: বিপর্যয়! বৃহস্পতিবার বিশ্ব জুড়ে বিচ্ছিন্ন হতে চলেছে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সংযোগ?

ভারত এসসিওর বর্তমান চেয়ারম্যান

ভারত, আট সদস্যের সংগঠন SCO-এর বর্তমান সভাপতি। তাঁরা ধারাবাহিক কর্মসূচির আয়োজন করছে। SCO-র সদস্য দেশগুলির মধ্যে রয়েছে ভারত, রাশিয়া, চিন, কিরগিজ প্রজাতন্ত্র, কাজাখাস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং পাকিস্তান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More