Home> দুনিয়া
Advertisement

Biden on Diwali: সকলের মধ্যেই অন্ধকার জয় করে আলোর উদ্ভাসে মেতে ওঠার শক্তি আছে, জো বাইডেন

Biden on Diwali: এবারে হোয়াইট হাউজে যে ভাবে দীপাবলি উদযাপন হতে চলেছে, ইদানীং কালের মধ্যে সেভাবে হয়নি। আলোর এই উদযাপন মার্কিন সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে।

Biden on Diwali: সকলের মধ্যেই অন্ধকার জয় করে আলোর উদ্ভাসে মেতে ওঠার শক্তি আছে, জো বাইডেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইদানীং কালে মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউজ থেকে ভারতীয় দীপাবলির শুভেচ্ছা জানানো হয়ে থাকে এবারেও হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজ থেকে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতে যাঁরা দীপাবলি পালন করেন, যে-সব হিন্দু, শিখ ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা দীপ-উদযাপনে শামিল হন তাঁদেরও শুভেচ্ছা জানান বাইডেন। মার্কিন সংস্কৃতিতে এখন দীপাবলি একটি অঙ্গাঙ্গি উদযাপন। হোয়াইট হাউজ থেকে দীপাবলির শুভেচ্ছা বার্তায় জো বাইডেন বলেন, আমরা খুবই সম্মানিত এরকম একটি উদযাপনের অংশ হতে পেরে। এবারে হোয়াইট হাউজে যে ভাবে দীপাবলি উদযাপন হতে চলেছে, ইদানীং কালের মধ্যে সেভাবে হয়নি। এখন আলোর এই উদযাপন মার্কিন সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। তিনি এশীয়-মার্কিন সংস্কৃতির সমস্ত মানুষকে শুভেচ্ছা জানান। 

আরও পড়ুন: প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন, 'মাইলফলক' বললেন বাইডেন

মার্কিন রাজনৈতিক সংস্কৃতিতে ভারতীয়দের অংশ গ্রহণ ইদানীং খুবই প্রবল। সেখানে ইতিমধ্যেই প্রথম কৃষ্ণাঙ্গ দক্ষিণ-এশীয় ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছেন কমলা হ্য়ারিস। বাইডেন সে প্রসঙ্গে বলেন, এই উদযাপনে প্রদীপ উপলক্ষ্যে প্রদীপ জ্বালতে পেরে খুবই ভালো লাগছে। গোটা আমেরিকা জুড়ে বসবাস করা সাউথ এশিয়ান কমিউনিটিকে আন্তরিক শুভেচ্ছে জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি এ-ও জানান, দীপাবলি আসলে মনে করিয়ে দেয়, আমাদের সকলের মধ্যেই অন্ধকারকে জয় করে আলোর উদ্ভাস মেতে ওঠার শক্তি আছে। শুধু আমেরিকা বা ভারত নয়, সারা পৃথিবীতেই এটা সত্যি। 

প্রার্থনা, বাজি পোড়ানো, নাচ ও মিষ্টি বিতরণের মধ্যে দিয়ে উদযাপিত এই দীপাবলির উদযাপনের পরে বাইডেন মনে করিয়ে দেন, বহু আলোর সংযোজনের গুণ সকলের মধ্যে শুভ ভাব জাগিয়ে তুলুক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More