Home> দুনিয়া
Advertisement

Baby Dinosaur Embryo: গবেষকদের হাতে আস্ত ভ্রুণ-সহ ডায়নোসরের ডিম! বয়স জানলে চমকে উঠবেন

বার্মিংহাম বিশ্ববিদ্য়ালয়ের গবেষকদের বড় সাফল্য

Baby Dinosaur Embryo: গবেষকদের হাতে আস্ত ভ্রুণ-সহ ডায়নোসরের ডিম! বয়স জানলে চমকে উঠবেন

নিজস্ব প্রতিবেদন: বার্মিংহাম বিশ্ববিদ্য়ালয়ের জীবাশ্মবিদদের বড় সফল্য। দক্ষিণ চিনের Ganzhou থেকে উদ্ধার ডায়নোসরের (Dinosaur) একটি আস্ত ডিমের জীবাশ্ম। যার ভিতর সংরক্ষিত রয়েছে একটি ডায়নোসরের ভ্রুণ (Baby Dinosaur Embryo)।

উদ্ধার হওয়া ডায়নোসরের (Dinosaur) ডিমের জীবাশ্মটির একটি নামও দিয়েছেন গবেষকরা। এটিকে  ‘Baby Yingliang’ নাম দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ডিমটি ৭ সেন্টিমিটার লম্বা এবং ৮ সেন্টিমিটার চওড়া। জিনজিয়াং প্রদেশের গ্যাংজহাউ শহরের শাহে ইন্ডাস্ট্রিয়াল পার্কের মাটির গভীর থেকে জীবাশ্মটি উদ্ধার হয়েছে। গবেষকদের অনুমান ডিমটি দাঁতবিহীন ওভিরাপ্টোরোসরাসের (Oviraptorosaurs)। বার্মিংহাম বিশ্ববিদ্য়ালয়ের গবেষক ডাক্তার ফিয়ন ওয়াউসুম জানিয়েছেন, এটাই এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে স্পষ্ট ডাইনোসরের (Dinosaur) ডিম। 

fallbacks

জানা গিয়েছে, আসলে ডিমটি ২০০০ সালে উদ্ধার হয়েছিল। এরপর সেটিকে সংরক্ষণ করে Yingliang Stone Natural History Museum-এ রাখা হয়েছিল। ২০১৫ পর্যন্ত এটি সংরক্ষণ করে রাখা ছিল। এরপর একজন কর্মী সেটার বিবরর্তন লক্ষ্য করেন। এরপর ওটিকে বার্মিংহাম বিশ্ববিদ্য়ালয়ের জীবাশ্মবিদদের কাছে নিয়ে যাওয়া হয়। তাঁরাই গবেষণা করে উদ্ধার করেন দেখেন সেটি একটি ডায়নোসরের (Dinosaur) জিমের জীবাশ্ম। যার মধ্যে একটা আস্ত ভ্রুণ রয়েছে। যার আনুমানিক বয়স প্রায় ৭২ মিলিয়ন বা ৭ কোটি ২ লক্ষ বছর।

আরও পড়ুন: বারে অফিসারের কোলে বসে নাচ মহিলা পুলিস কর্মীর, ভাইরাল Video

আরও পড়ুন: Taliban: সমালোচক তাজিকিস্তানে 'ভুলবশত' ৬ কোটি টাকা পাঠাল তালিবান

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More