Home> দুনিয়া
Advertisement

Hajj Pilgrims Death In Mecca: 'অগ্নিকুণ্ড' মক্কায় ৫২ ডিগ্রি পারদ, প্রাণঘাতী গরমের বলি ৫৫০ হজযাত্রী

Hajj 2024: গরমের জেরে মক্কায় প্রাণ হারালেন কমপক্ষে ৫৫০ জন হজযাত্রী। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার মক্কার তাপমাত্রা ছিল ৫২ ডিগ্রি সেলসিয়াস। 

Hajj Pilgrims Death In Mecca: 'অগ্নিকুণ্ড' মক্কায় ৫২ ডিগ্রি পারদ, প্রাণঘাতী গরমের বলি ৫৫০ হজযাত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র দাবদাহ সব সহ্যশক্তি ছাড়িয়ে গিয়েছে। অসহ্য গরমে মক্কায় মৃত্যু সংখ্যা আঁতকে ওঠার মতো। ইসলাম ধর্মের পবিত্রতম জায়গা মক্কায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়ায় ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী এতটা গরম এর আগে মক্কায় পড়েনি। প্রায় ৫২ ডিগ্রির ভয়ংকর গরমে হজ যাত্রায় গিয়ে সেখানে মৃত্যু হয়েছে প্রায় ৫৫০ জন পুণ্যার্থীর।

আরও পড়ুন, China vs US: চিনের চেয়ে ১৫ বছর পিছিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র! জিনপিংকে ভয় পাচ্ছেন বাইডেন?

জানা গিয়েছে মৃতদের মধ্য়ে ৩২৩ জন মিশরের বাসিন্দা। বেশিরভাগ জনেরই মৃত্যু হয়েছে তীব্র তাপপ্রবাহের কারণে। আরবের শীর্ষ দুই রাজনৈতিক নেতা মঙ্গলবার সংবাদ সংস্থা এএফপিকে জানান, মৃত ৫৫০ পুণ্যার্থীর মধ্যে বেশিরভাগই মিশরের। হজে এসে গরমের কারণে অসুস্থ হয়ে মিশরের কমপক্ষে ৩৩০ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি পদপিষ্ট হয়েও মিশরের এক নাগরিকের মৃত্যু হয়। 

জর্ডনের অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। সরকারিভাবে এই সংখ্যাটা ছিল ৪১। AFP সূত্রের খবর, একাধিক দেশের সবমিলিয়ে ৫৭৭ জনের মৃত্যু হয়েছে। মক্কার অন্যতম বড় অল-মুয়াজেমের মর্গে রয়েছেন ৫৫০ জন। মক্কার স্থানীয় বাসিন্দারাও বলছেন, বছরের এই সময়টা এখানে অসহ্য গরম পড়ে ঠিকই, কিন্তু এবারের গরম যেন সব কিছুকে ছাপিয়ে গিয়েছে। 

আরও পড়ুন, US Shooting: ভয়ংকর! ওয়াটার পার্কে শিশুদের উপর চলল দেদার গুলি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More