Home> দুনিয়া
Advertisement

২০১০-২০১২ সালের মধ্যে চিনে খুন হয়েছে এক ডজনের বেশি CIA গুপ্তচর!

২০১০ থেকে ২০১২ সালের মধ্যে চিনে ১২ জনেরও বেশি CIA গুপ্তচরকে খুন করেছে চিন। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে এক মার্কিন সংবাদ মাধ্যমে। আর এরফলে মার্কিন গুপ্তচরবৃ্ত্তিতে গত এক যুগে সেখানে ছিল সব থেকে বড় ধাক্কা।

২০১০-২০১২ সালের মধ্যে চিনে খুন হয়েছে এক ডজনের বেশি CIA গুপ্তচর!

ওয়েব ডেস্ক : ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে চিনে ১২ জনেরও বেশি CIA গুপ্তচরকে খুন করেছে চিন। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে এক মার্কিন সংবাদ মাধ্যমে। আর এরফলে মার্কিন গুপ্তচরবৃ্ত্তিতে গত এক যুগে সেখানে ছিল সব থেকে বড় ধাক্কা।

মার্কিন ওই সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, গোটা বিষয়টি নিয়ে এখনও ধন্দে রয়েছে CIA। কী হয়েছিল সেখানে? কোনও ভাবে নিরাপত্তা সংক্রান্ত তথ্য ফাঁস হয়ে গিয়েছিল, নাকি বিশ্বাসঘাতকতা, তা খতিয়ে দেখছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি।

আরও পড়ুন- '৭ দিনের মধ্যে পদত্যাগ করতে হবে নওয়াজ শরিফকে,' আওয়াজ উঠল পাকিস্তানেই

২০১০ থেকে ২০১২ সালের মধ্যে চিন ও রাশিয়াতে বিশেষ মিশনে গোয়েন্দাদের পাঠিয়েছিল আমেরিকা। কিন্তু, মনে করা হচ্ছে চিনে যে নেটওয়ার্ক ও পদ্ধতি মেনে তাঁরা কাজ করত তা কোনও ভাবে চিনা গোয়েন্দা দফতরের হাতে চলে যায়। আর তার ফলেই এই বিপত্তি ঘটে যায়।

এমনিতেই বলা হয় বিশ্বের বাকি দেশগুলিতে গোপনে গোয়েন্দা নেটওয়ার্ক তৈরি করা যতটা সহজ, ততটাই কঠিন রাশিয়া ও চিনে। যার উদাহরণ মেলে রাশিয়ায় CIA লিঙ্কম্যান অলড্রিচ আমেস ও রবার্ট হানসিনের হত্যাকাণ্ড। তারই রেশ ধরে এবার চিনেও এমন তথ্যের হদিশ মিলল।

Read More