Home> দুনিয়া
Advertisement

তিব্বতে প্রবল ভূমিকম্প, সাত সকালে কাঁপল অরুণাচলও

অরুণাচল প্রদেশ লাগোয়া তিব্বতে প্রবল ভূমিকম্প। স্থানীয় সময় শনিবার ভোর ৬.৩৪ মিনিটে ওই ভূমিকম্পে কেঁপে উঠেছে উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অঞ্চল। কম্পনের উপকেন্দ্র ছিল তিব্বতের নিয়াংচিতে। কম্পনের তীব্রতা ছিল ৬.৯।

তিব্বতে প্রবল ভূমিকম্প, সাত সকালে কাঁপল অরুণাচলও

নিজস্ব প্রতিবেদন: অরুণাচল প্রদেশ লাগোয়া তিব্বতে প্রবল ভূমিকম্প। স্থানীয় সময় শনিবার ভোর ৬.৩৪ মিনিটে ওই ভূমিকম্পে কেঁপে উঠেছে উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অঞ্চল। কম্পনের উপকেন্দ্র ছিল তিব্বতের নিয়াংচিতে। কম্পনের তীব্রতা ছিল ৬.৯।

আরও পড়ুন - অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা, মুকুলের অভিযোগের প্রেক্ষিতে জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

শনিবার ভোরে কেঁপে ওঠে অরুণাচলের বিস্তীর্ণ অঞ্চল। অরুণাচলে ইন্দো-তিব্বত সীমান্ত থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে ছিল কম্পনের উপকেন্দ্র। চিনের ভূমিকম্প পর্যবেক্ষণ দফতরের তরফে জানানো হয়েছে কম্পনের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। ভোরের কম্পনের প্রায় ২ ঘণ্টা পর আফচার শকে ফের কেঁপে ওঠে ওই এলাকা। 

ভূবিজ্ঞানীরা বলছনে, সময়ের সঙ্গে এশিয় টেকটনিক প্লেটের নীচে ক্রমশ ঢুকছে ভারতীয় টেকটনিক প্লেট। এর ফলেই হিমালয় পর্বতের সৃষ্টি। ভারতীয় প্লেটের চাপ গিয়ে পড়ে তিব্বতের ওই এলাকায়। ফলে এর আগেও সেখানে একাধিক ভয়াবহ ভূমিকম্প হয়েছে।  

 

Read More