Home> দুনিয়া
Advertisement

বিক্ষোভ জোরালো হতেই মৃত্যুর সংখ্যা বাড়ছে গাজায়

হামাস সেনাবাহিনী জানিয়েছে, ভূমি রক্ষা অধিকারে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। কোথাও কোথাও ইজরায়েলি সেনার উপর পাথর ছোড়ার অভিযোগ ওঠে

বিক্ষোভ জোরালো হতেই মৃত্যুর সংখ্যা বাড়ছে গাজায়

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েলি সেনার গুলিতে মৃত্যু হল কমপক্ষে ১৫ প্যালেস্তাইন বিক্ষোভকারীর। গাজা সীমান্তে ভূমি ফিরে পাওয়ার অধিকারে বিক্ষোভে নামেন প্রায় ৩০ হাজার প্যালেস্তানি। এই মিছিলের নাম দেওয়া হয়েছে 'গ্রেট মার্চ টু রিটার্ন।' কিন্তু অভিযোগ উঠেছে, ওই মিছিলের উপর অতর্কিতে গুলি এবং কাঁদানে গ্যাস ছোড়া হয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ।

আরও পড়ুন- প্রতিবেশীকে টেক্কা দিতে সাবমেরিন লঞ্চড ক্রুজ ক্ষেপনাস্ত্র পরীক্ষা পাকিস্তানের!

হামাস সেনাবাহিনী জানিয়েছে, ভূমি রক্ষা অধিকারে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। কোথাও কোথাও ইজরায়েলি সেনার উপর পাথর ছোড়ার অভিযোগ ওঠে। সীমান্তের ৩০০ মিটারের মধ্যে এলেই বিপদ, আগেই হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিল ইজরায়েলি সেনা। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ইজরায়েলি সেনার হুমকি তোয়াক্কা না করেই ঢোকার চেষ্টা করে গাজার কিছু বিক্ষোভকারী। ইয়াহ আবু আসার নামে ২২ বছরের এক প্যালেস্তানি যুবক বলেন, "গুলি করুক আমাকে। এই জীবন চাই না আমি।"

আরও পড়ুন- এ বার ৬০ মার্কিন কূটনীতিককে দেশ ছাড়া করল রাশিয়া

১৯৪৮ সালে ১৫ মে ইজরায়েল গঠন হওয়ার পর কয়েক লাখ প্যালেস্তানিকে সে দেশ ছেড়ে চলে আসতে হয়। ভিটে মাটি ছেড়ে আসার দুঃখ এখনও তাড়িয়ে বেড়ায় ছিন্নমূল প্যালেস্তানিদের। ১৫ মে ইজরায়েলের কাছে সরকার গঠনে বর্ষপূর্তি হলেও, এ দিন বিপর্যয়ের দিন বলে মনে করেন প্যালেস্তানিরা। এই দিনটিকে সামনে রেখেই বিক্ষোভে নেমেছেন তাঁরা।

আরও পড়ুন- মাত্র ১০ সেকেন্ডেই ভেঙে পড়ল ১৫ তলা ভবন   

Read More