Home> প্রযুক্তি
Advertisement

রেকর্ড দেড় ঘন্টা পরে অবশেষে স্বমহিমায় ফিরল হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ বিভ্রাট এখনও তুলনামূলকভাবে বিরল, তবে বিশ্বব্যাপী যোগাযোগের ক্ষেত্রে তাদের বড় প্রভাব রয়েছে কারণ এই পরিষেবাটি প্রতি মাসে দুই বিলিয়নেরও বেশি মানুষ ব্যবহার করে। গত বছরের পরে এটাই প্রথম বড় হোয়াটসঅ্যাপ বিপর্যয়। বর্তমানে ভারতে ৩৫০ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে এই প্লাটফর্মের।

রেকর্ড দেড় ঘন্টা পরে অবশেষে স্বমহিমায় ফিরল হোয়াটসঅ্যাপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপ দুপুরের পর থেকে ভারত এবং অন্যান্য দেশে হঠাৎই কাজ করা বন্ধ করে দেয়। এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে বড় হোয়াটসঅ্যাপ বিভ্রাট হিসাবে মনে করা হচ্ছে। দুপুর ২.৪৪ মিনিটে ফের কাজ করা শুরু করে এই মেসেজিং পরিষেবা। পরিচিত অনলাইন টুল ডাউন ডিটেক্টর দুপুর ১২.০৭ মিনিট নাগাদ অস্বাভাবিকভাবে বেশি ‘সমস্যা রিপোর্ট’ লক্ষ্য করা শুরু করে। ব্যবহারকারীর সংখ্যা অনুযায়ী হোয়াটসঅ্যাপের বৃহত্তম বাজার ভারতে দুপুর ১টা নাগাদ এরকম হাজার হাজার রিপোর্ট নথিভুক্ত হয়। বেশিরভাগ রিপর্টে প্রায় ৬৯ শতাংশে প্রেরিত বার্তাগুলি না যাওয়ার বিষয়ে বলা হয়। অন্যরা সার্ভার সংযোগ বিচ্ছিন্ন হওয়া এবং অ্যাপটি সম্পূর্ণভাবে বিপর্যস্ত হওয়ার কথা জানিয়েছে।

ইতালি এবং তুরস্কের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরাও বার্তা পাঠাতে না পারার বিষয়ে পোস্ট করেছেন। বিবিসি জানিয়েছে, ব্রিটেন জুড়ে ব্যবহারকারীদের জন্য মেসেজিং পরিষেবা বন্ধ রয়েছে।

দুই বিলিয়নেরও বেশি ব্যবহারকারী যোগাযোগ এবং অর্থপ্রদানের জন্য হোয়াটসঅ্যাপের উপর নির্ভর করেন।

সংস্থা জানিয়েছে যে তারা এই পরিষেবা ফিরিয়ে আনার জন্য কাজ করেছে। মেটা-র এক মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা জানি যে কিছু ব্যবহারকারীর বর্তমানে বার্তা পাঠাতে সমস্যা হচ্ছে এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব সবার জন্য হোয়াটসঅ্যাপ চালু করার জন্য কাজ করছি’। হোয়াটসঅ্যাপ ছাড়াও ফেসবুক এবং ইনস্টাগ্রামের মালিক সংস্থা মেটা।

টুইটার এবং অন্যান্য প্ল্যাটফর্মে #WhatsAppDown হ্যাশট্যাগ সহ বহু মিম শেয়ার করা শুরু হয় এই ঘটনার পরে। অনেক ব্যবহারকারী বলেছেন যে তারা প্রথমে ভেবেছিলেন তাদের ইন্টারনেট পরিষেবায় সমস্যার কারণে এই অ্যাপ কাজ করছে না।

আরও পড়ুন: হল কী? রেকর্ড সময়ের জন্য এখনও বিগড়ে হোয়াটসঅ্যাপ!

গত বছরের পরে এটাই প্রথম বড় হোয়াটসঅ্যাপ বিপর্যয়। বর্তমানে ভারতে ৩৫০ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে এই প্লাটফর্মের। প্ল্যাটফর্মটি এই বছরের শুরুতে দেশের ব্যবহারকারীদের সঙ্গে ব্যবসায়িকদের সংযোগ সহজ করতে নতুন কিছু বৈশিষ্ট্য চালু করে।

গত বছর ইন্সটাগ্রাম, মেসেঞ্জার, ওকুলাস এবং ফেসবুক বন্ধ করে দেওয়া ব্যাপক বিভ্রাটের পরে এটিই প্রথম বড় হোয়াটসঅ্যাপ বিভ্রাট। সেই বিভ্রাটটি সমাধান হতে প্রায় ছয় ঘন্টা সময় লেগেছিল এবং হোয়াটসঅ্যাপ অনলাইনে ফিরে এসেছে। মেটা সেই সময় জানায় যে তার রাউটারগুলির কনফিগারেশন পরিবর্তনের কারণে বড় বিভ্রাট হয়েছিল।

হোয়াটসঅ্যাপ বিভ্রাট এখনও তুলনামূলকভাবে বিরল, তবে বিশ্বব্যাপী যোগাযোগের ক্ষেত্রে তাদের বড় প্রভাব রয়েছে কারণ এই পরিষেবাটি প্রতি মাসে দুই বিলিয়নেরও বেশি মানুষ ব্যবহার করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More