Home> প্রযুক্তি
Advertisement

এ বার সেট-টপ বক্স না পাল্টেই বদলে নেওয়া যাবে DTH অপারেটর!

অবিশ্বাস্য হলেও এমনই ব্যবস্থা চালু করতে চলেছে টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)।

এ বার সেট-টপ বক্স না পাল্টেই বদলে নেওয়া যাবে DTH অপারেটর!

নিজস্ব প্রতিবেদন: ঠিক মতো পরিষেবা না পেলে আমরা যেমন মোবাইল নম্বর ‘পোর্ট’ করে ফেলি, ঠিক তেমনই এ বার DTH পরিষেবা পছন্দ না হলে বদলে ফেলতে পারবেন সার্ভিস প্রভাইডার। অবিশ্বাস্য হলেও এমনই ব্যবস্থা চালু করতে চলেছে টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)। তবে এই পরিষেবার জন্য ইন্টারফেস যুক্ত ইউএসবি পোর্ট-সহ সেট টপ বক্স থাকা চাই।

মাসের পর মাস মোটা টাকা গুণেও পছন্দের চ্যানেল প্রায়ই দেখতে পান না, এমনটা অনেকের সঙ্গেই হয়েছে। DTH পরিষেবা প্রদানকারী সংস্থার হেল্প লাইনে অভিযোগ জানিয়ে তবে আবার পরিস্থিতি স্বাভাবিক হয়। অনেক ক্ষেত্রে বার বার অভিযোগ জানিয়েও তেমন ফল মেলে না। এমনই নানা সমস্যায় মাঝে মধ্যেই পড়তে হয় DTH গ্রাহকদের।

এ বার এই সব সমস্যার সমাধান করতে DTH পরিষেবাতেও ‘পোর্টিং’-এর সুবিধা আনতে চলেছে TRAI। এক সংস্থার সেট টপ বক্সে অন্য সংস্থার DTH পরিষেবা চালু করার ক্ষেত্রে দীর্ঘদিনের একটা সমস্যা ছিল। TRAI চাইছে সেট টপ বক্স না পাল্টে, কেবল অপারেটর বা DTH পরিষেবা প্রদানকারী সংস্থা বদলে ফেলার সুবিধা চালু করতে।

আরও পড়ুন: করোনা নিয়ে সমস্ত প্রশ্নের উত্তর পান বাংলায়, স্মার্টফোন থেকেই! নয়া আবিষ্কার বাঙালি যুবকের

গোটা বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক। বর্তমানে DTH ও সেট টপ বক্সে ইনটার অপারেবিলিটি নেই। ফলে, পছন্দ মতো অপারেটার বাছাইয়ের ক্ষেত্রে তা পরিপন্থী। সে জন্যই, এখন ওই পরিষেবা জন্য ইনটার অপারেবিলিটি যুক্ত বক্স বাধ্যতামূলক করা হচ্ছে।

Read More