Home> প্রযুক্তি
Advertisement

Android Update: এক ফোনে ৩ সিম, জেনে নিন কবে পাবেন এই ফিচার

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট, মাল্টিপল এনবল প্রোফাইল (MEP) বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড ১৩ তে পরীক্ষা করা হচ্ছে।

Android Update: এক ফোনে ৩ সিম, জেনে নিন কবে পাবেন এই ফিচার

নিজস্ব প্রতিবেদন: বর্তমান সময়ে প্রায় প্রতিটি স্মার্টফোনেই ডুয়েল সিম পরিষেবা দেওয়া হয়। এর মানে হল একটি স্মার্টফোনে একবারে দুটি ফোন নম্বর ব্যবহার করা সম্ভব। 

গ্রাহকদের জন্য খুশির খবর হল যে শীঘ্রই নিজেদের স্মার্টফোনে তারা একবারে তিনটি ফোন নম্বর ব্যবহার করতে পারবেন। এটি থার্ড-পার্টি অ্যাপের কোনও কৌশল নয়। এই বৈশিষ্ট্য আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হতে পারে।

বিভিন্ন সময় শোনা গেছে যে অ্যাপল, স্যামসাং এবং গুগলের মতো কোম্পানি তাদের স্মার্টফোন থেকে ফিজিক্যাল সিম স্লট সরিয়ে ফেলার চেষ্টা করছে। যদিও এই খবরগুলি এখনও নিশ্চিত করা যায়নি। অন্যদিকে অ্যান্ড্রয়েড একটি নতুন সফ্টওয়্যার আপডেট নিয়ে আসছে যেখানে একাধিক সক্রিয় প্রোফাইল (MEP) নামে একটি বৈশিষ্ট্য প্রকাশ করা হতে পারে। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা একটি স্মার্টফোনে তিনটি নম্বর ব্যবহার করতে পারবেন।

জানা গেছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট, মাল্টিপল এনবল প্রোফাইল (MEP) বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড ১৩ তে পরীক্ষা করা হচ্ছে। এই বৈশিষ্ট্যটি প্রকাশের পরে, গ্রাহকেরা তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একই MEP ব্যবহার করে দুটি ভিন্ন টেলিকম কোম্পানির সিম কার্ড ব্যবহার করতে পারবেন। অর্থাৎ ফোনে একটি স্লট থাকবে ফিজিক্যাল সিমের জন্য এবং দুটি ই-সিমের জন্য। অর্থাৎ একটি স্মার্টফোনে মোট তিনটি নম্বর ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: ইনস্টাগ্রামে রিল বানান? আয় কমতে পারে প্রায় ৭০%; জেনে নিন কেন

ই-সিম এমন একটি মডেল যা যেকোনও স্মার্টফোনে কাজ করে। ই-সিম হল একটি সিম ভিত্তিক সফটওয়্যার যা ভারচুয়ালি কাজ করে। গ্রাহকদের স্মার্টফোনে এটি ফিজিকালি ইনস্টল করতে হবে না।

অ্যান্ড্রয়েডের সর্বশেষ আপডেটে থাকা এই এমইপি বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হলে গ্রাহকদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে। বলা হচ্ছে যে অ্যান্ড্রয়েড ১৩ আপডেট এই বছরের জুলাই মাসে প্রকাশিত হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More