Home> প্রযুক্তি
Advertisement

Chandrayaan-3 Update: চাঁদের কোন গোপন রহস্য উন্মোচনের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে 'প্রজ্ঞান'?

Update on Chandrayaan 3's Pragyan Rover: প্রায় সাতদিন হতে চলল চাঁদের মাটিতে, কী দেখল সে নতুন সেখানে, যা আজ পর্যন্ত কেউ জানেনি, দেখেনি? হাতে যে কদিন আছে, তাতে সে কী করবে? কোন রুদ্ধশ্বাস আবিষ্কারের কথা ভেবে অপেক্ষমাণ 'ইসরো'?

Chandrayaan-3 Update: চাঁদের কোন গোপন রহস্য উন্মোচনের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে 'প্রজ্ঞান'?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই মুহূর্তে সকলে একটি কথাই জানতে আগ্রহী, চাঁদে কী করছে রোভার 'প্রজ্ঞান'? প্রায় সাতদিন হতে চলল তার চাঁদের মাটিতে, কী দেখল সে নতুন সেখানে, যা আজ পর্যন্ত কেউ জানেনি, দেখেনি? তার হাতে আর যে কদিন আছে, তাতে সে কী করবে? কোন রুদ্ধশ্বাস আবিষ্কারের কথা ভেবে অপেক্ষমাণ 'ইসরো'?

আরও পড়ুন: Sun Mission: ভারত এবার সূর্য-মুখী! আর কয়েকদিন পরেই সূর্যতোরণে 'ইসরো', জেনে নিন দিনক্ষণ...

গত ২৩ অগস্ট সফল উৎক্ষেপণ হয় চন্দ্রযান-৩। 'বিক্রম' ল্যান্ডার সফল ভাবে রোভার 'প্রজ্ঞান'কে নামিয়ে দিতে পারে চাঁদের মাটিতে। তারপর প্রায় সাত দিন হতে চলল। এর মধ্যে সে কী কী করেছে, তা নিয়ে আগ্রহী বিজ্ঞানী থেকে সাধারণ মানুষ।  

আজ, মঙ্গলবার ইসরো এ বিষয়ে 'লেটেস্ট আপডেট' দিয়েছে। রোভার যেন পৃথিবীবাসীকে সম্বোধন করে বলছে, 'আশাকরি, আপনারা ভালো আছেন। আমি আপনাদের জানিয়ে রাখি, আমি চাঁদের এক গোপন রহস্য জানার দিকে একটু একটু এগিয়ে যাচ্ছি। আমি এবং আমার বন্ধু বিক্রম পরস্পরের সঙ্গে যোগাযোগ রেখে চলেছি'।     

ইতিমধ্যেই অবশ্য জানা গিয়েছিল, চাঁদের মাটিতে ভালোই হাঁটাহাঁটি করেছে প্রজ্ঞান। সেকেন্ড তার গতি কয়েক সেন্টিমিটার। তত্ত্বতালাশের কাজ করতে গিয়ে প্রজ্ঞান একটি ৪ মিটার ব্যাসের গহ্বরের সামনে পৌঁছে গিয়েছিল। তারপর কী হল? সোমবার বিকেলে ট্যুইট করে তা জানিয়েছে ইসরো। ইসরোর তরফে জানানো হয়েছে, গত ২৭ আগস্ট চাঁদের মাটিতে ঘোরাফেরা করার সময়ে ৪ মিটার ব্যাসের এক গহ্বরের মুখোমুখি হয় প্রজ্ঞান। কিন্তু সেই গহ্বরের কিনারার ৩ মিটার আগে থেকেই সেটিকে চিনতে পারে প্রজ্ঞান। আর সঙ্গে সঙ্গেই সে তার পথ বদল করে নেয়!

আরও পড়ুন: Chandrayaan-3 Moon Landing Updates: ল্যান্ডিংয়ের পরে কাটল ২৪ ঘণ্টা! কেমন আছে রোভার? জানিয়ে দিল 'ইসরো'...

প্রধানমন্ত্রীরও মন জুড়ে চন্দ্রযান। দেশের মাটি থেকে তাঁর শরীরটা দূরে থাকলেও তাঁর মন যেন দেশেই ছিল, ছিল চন্দ্রাভিযানের সঙ্গেই। চন্দ্রযান-৩-এর উত্তুঙ্গ সাফল্যে নিজেও যেন আনন্দ ও তৃপ্তির তুঙ্গে অবস্থান করছিলেন তিনি। বিদেশ থেকে ফিরে আর বিন্দুমাত্র দেরি করেননি। চলে গিয়েছিলেন ভারতের চন্দ্রমিশনের পিছনে যাঁদের অকুণ্ঠ অবদান তাঁদের সঙ্গে দেখা করতে। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রে গিয়ে আবেগে তাঁর চোখে জল চলে এল! আবেগ-আপ্লুত প্রধানমন্ত্রী চন্দ্রযান-৩-এর সাফল্যের সূত্রে বিক্রমের অবতরণক্ষেত্রের নাম দেন 'শিবশক্তি'ক্ষেত্র!আগেরবার যে জায়গায় ভেঙে পড়েছিল চন্দ্রযান-২ অভিযানের ল্যান্ডার, নামকরণ করেন সেই জায়গাটিরও। সেই পয়েন্টটির নাম দেন 'তিরঙা'! পাশাপাশি ঘোষণা করেন 'ন্যাশনাল স্পেস ডে'। ২৩ অগস্ট দিনটিকে 'ন্যাশনাল স্পেস ডে' হিসেবে পালন করার কথাও ঘোষণা করেন মোদী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More