Home> প্রযুক্তি
Advertisement

ওকালতির পরীক্ষায় 'ব্যান' অ্যাপেলের ম্যাকবুক

পরীক্ষা পক্রিয়ায় যেন কোনও অসাধু উপায় পরীক্ষার্থীরা অবলম্বন করতে না পারে, সেই জন্যই ওকালতির পরীক্ষায় মার্কিন সংস্থা অ্যাপেলের ম্যাকবুক ব্যবহারকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ম্যাকবুকের টাচ বার ব্যবহার করে খুব সহজেই জালিয়াতি কিংবা অসাধু উপায় অবলম্বন করতে পারে পরীক্ষার্থীরা, এই ভয় থেকেই ম্যাকবুককে নিষিদ্ধ করার কথা ভেবেছে তারা। পরীক্ষা পদ্ধতিতে কিছুটা শীথিলতা রয়েছে বটে, যেখানে পরীক্ষার্থী ম্যাকবুক ব্যবহার করলেও 'টাচ বার ব্যবহার' করতে পারবেন না। নচেত ম্যাকবুক পরীক্ষা হলের বাইরে রেখেই তাদের পরীক্ষায় বসতে হবে। ম্যাকবুকের টাচ বার ব্যবহারে নিষেধাজ্ঞা নিয়ে নির্দেশিকা জারি করেছে 'নিউ ইয়র্ক স্টেট বোর্ড অব ল এক্সামিনারজ'। নির্দেশিকা জারি করেছে কলোরাডো সুপ্রিম কোর্টও। সেখানে এও বলা হয়েছে যদি কোনও পরীক্ষার্থী টাচ বার ব্যবহার করতে গিয়ে হাতে নাতে ধরা পড়েন তাহলে তাকে পরীক্ষা দিতে হবে হাতে লিখেই। নতুবা অন্য কোনও মেশিনে প্রশ্নপত্র ডাউনলোড করেই তবে পরীক্ষা দিতে হবে।  

ওকালতির পরীক্ষায় 'ব্যান' অ্যাপেলের ম্যাকবুক

ওয়েব ডেস্ক: পরীক্ষা পক্রিয়ায় যেন কোনও অসাধু উপায় পরীক্ষার্থীরা অবলম্বন করতে না পারে, সেই জন্যই ওকালতির পরীক্ষায় মার্কিন সংস্থা অ্যাপেলের ম্যাকবুক ব্যবহারকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ম্যাকবুকের টাচ বার ব্যবহার করে খুব সহজেই জালিয়াতি কিংবা অসাধু উপায় অবলম্বন করতে পারে পরীক্ষার্থীরা, এই ভয় থেকেই ম্যাকবুককে নিষিদ্ধ করার কথা ভেবেছে তারা। পরীক্ষা পদ্ধতিতে কিছুটা শীথিলতা রয়েছে বটে, যেখানে পরীক্ষার্থী ম্যাকবুক ব্যবহার করলেও 'টাচ বার ব্যবহার' করতে পারবেন না। নচেত ম্যাকবুক পরীক্ষা হলের বাইরে রেখেই তাদের পরীক্ষায় বসতে হবে। ম্যাকবুকের টাচ বার ব্যবহারে নিষেধাজ্ঞা নিয়ে নির্দেশিকা জারি করেছে 'নিউ ইয়র্ক স্টেট বোর্ড অব ল এক্সামিনারজ'। নির্দেশিকা জারি করেছে কলোরাডো সুপ্রিম কোর্টও। সেখানে এও বলা হয়েছে যদি কোনও পরীক্ষার্থী টাচ বার ব্যবহার করতে গিয়ে হাতে নাতে ধরা পড়েন তাহলে তাকে পরীক্ষা দিতে হবে হাতে লিখেই। নতুবা অন্য কোনও মেশিনে প্রশ্নপত্র ডাউনলোড করেই তবে পরীক্ষা দিতে হবে।  

 


এখন প্রশ্ন হঠাৎ ম্যাকবুক ব্যবহার করা নিয়ে এই ধরণের নির্দেশিকা জারি করা হল কেন? প্রশ্ন আছে আরও, এটা কী আদৌ অ্যাপেলের লজ্জার কারণ হবে নাকি হবে গৌরবেরই কারণ! অনেকের মতে এটা আসলে অ্যাপেলের গৌরব। তাদের যুক্তি, ম্যাকবুক এতটাই আধুনিক যে পরীক্ষকরা বাধ্য হয়েই ম্যাকবুকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে রাজনৈতিক মহলে কিন্তু অন্য একটা আশঙ্কাও করা হচ্ছে। সম্প্রতিক সময়ে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে 'নিন্দা' করেছে অ্যাপেল সংস্থা। আর এই সমালোচোনা একেবারেই না পসন্দ ট্রাম্পের। সেই জন্যেই অ্যাপেলের ওপর প্রত্যক্ষ চাপ সৃষ্টি করার চেষ্টা চালানো হচ্ছে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে। 

Read More