Home> প্রযুক্তি
Advertisement

জানেন কীভাবে আপনার ATM কার্ডটি ব্লক হয়ে যেতে পারে?

দেশ ক্যাশলেস হোক আর নাই হোক, শহর এমনকী মফস্বল অঞ্চলের বহু মানুষ এখন ATM কার্ড ব্যবহার করতে অভ্যস্থ। বহু মানুষ আর্থিক লেনদেনের জন্য নগদের পরিবর্তে ATM কার্ড ব্যবহার করেন। আবার অনেক ব্যক্তি নতুন নতুনও ATM কার্ড ব্যবহার করা শুরু করেছেন। ATM কার্ড ব্যবহারের বেশ কিছু নির্দিষ্ট পদ্ধতি আছে। সেগুলো না মেনে চললে ব্লক হয়ে যেতে পারে, নষ্ট হয়ে যেতে পারে আপনার ATM কার্ড। জানেন এমন কী করলে আপনার ATM কার্ডটি একদিনের জন্য ব্লক হয়ে যেতে পারে?

জানেন কীভাবে আপনার ATM কার্ডটি ব্লক হয়ে যেতে পারে?
Updated: Dec 20, 2016, 10:30 AM IST

ওয়েব ডেস্ক: দেশ ক্যাশলেস হোক আর নাই হোক, শহর এমনকী মফস্বল অঞ্চলের বহু মানুষ এখন ATM কার্ড ব্যবহার করতে অভ্যস্থ। বহু মানুষ আর্থিক লেনদেনের জন্য নগদের পরিবর্তে ATM কার্ড ব্যবহার করেন। আবার অনেক ব্যক্তি নতুন নতুনও ATM কার্ড ব্যবহার করা শুরু করেছেন। ATM কার্ড ব্যবহারের বেশ কিছু নির্দিষ্ট পদ্ধতি আছে। সেগুলো না মেনে চললে ব্লক হয়ে যেতে পারে, নষ্ট হয়ে যেতে পারে আপনার ATM কার্ড। জানেন এমন কী করলে আপনার ATM কার্ডটি একদিনের জন্য ব্লক হয়ে যেতে পারে?

আরও পড়ুন ঘুরপথে ভাড়া বাড়াচ্ছে রেল

অনেক ক্ষেত্রেই ATM কার্ডটি মেশিনে পাঞ্চ করার সময় আমাদের পিন দিতে ভুল হয়ে যায়। কিন্তু সেই একই ভুল পিন নম্বর যদি আপনি একটানা ৩ বার দেন, তাহলেই আপনার ATM কার্ডটি একদিনের জন্য অর্থাত্‌ ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়। ২৪ ঘণ্টা পর আপনি আবার ATM কার্ডটি ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন RAC বার্থের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত রেলের

তাই ATM কার্ড যাতে ব্লক না হয়ে যায়, তার জন্য পিন নম্বর দেওয়ার সময়ে অতিরিক্ত সজাগ থাকুন।