Home> প্রযুক্তি
Advertisement

আপনার কথা এবার অক্ষরে অক্ষরে পালন করবে জিও ফোন

ভারতে এমন মানুষের সংখ্যা প্রায় ৫০ কোটি যারা এখনও শিক্ষার আলো থেকে বঞ্চিত।  ১৩০ কোটির ভারতে এমন অনেক প্রত্যন্ত গ্রামও রয়েছে যেখানে বিদ্যুত্ পর্যন্ত পৌঁছয়নি। সেই সব মানুষের হাতে জিও ফোনের সঙ্গেই ইন্টারনেট পৌঁছে দিতে চাইছে জিও।

আপনার কথা এবার অক্ষরে অক্ষরে পালন করবে জিও ফোন

নিজস্ব প্রতিবেদন: দেশের ডিজিটাল সাক্ষরতার পথে আরও একধাপ এগোল জিও। সারা ভারতকে বিশ্বের বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারী দেশের শিরোপা জিতিয়ে এবার তাঁদের লক্ষ্য নিরক্ষরের হাতে ইন্টারনেট তুলে দেওয়া! নিশ্চয়ই ভাবছেন, যারা লিখতে পড়তেই পারেন না, তারা আবার ডিজিটাল হবেন কীভাবে?

দেখে নিন- নতুন কী কী ফিচার নিয়ে বাজারে আসছে Jio Phone 2

জিও জানাচ্ছে, অক্ষর জ্ঞান না থাকলেও এবার থেকে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এবং সেটা খুব সহজেই সম্ভব হবে। জিও নিয়ে আসছে, ভয়েস মেসেজ, ভয়েস সার্চ এবং ভয়েস ফিচার্স। যার সাহায্যে জিও উপভোক্তা তাঁর জিও ফোনের সব ফিচারই ব্যবহার করতে পারবেন ভয়েস অ্যাসিসটেন্টের মাধ্যমে।

কীভাবে?

ধরুন, আপনি জিও ফোন থেকে কল করবেন। এ বার থেকে সেটার জন্য আপনাকে আর নম্বর টাইপ করতে হবে না। এমনকী ফোনবুক থেকেও নাম টাইপ করে খুঁজে বার করতে হবে না। উপভোক্তা কেবল নাম উচ্চারণ করলেই জিও ফোনের স্ক্রিনে ভেসে উঠবে নম্বর। বা ধরুন ইউটিউব থেকে কোনও মিউজিকের জন্য সার্চ করবেন, সেক্ষেত্রেও আর টাইপ করার প্রয়োজন নেই। ভয়েস ফিচারেই  কাঙ্খিত সার্চে চলে যেতে পারবেন আপনি। এতে যারা কিপ্যাড টাইপে সরগর নন, কিংবা সে ভাবে অক্ষর জ্ঞান নেই তারা সবথেকে বেশি উপকৃত হবেন বলেই দাবি জিও-র।

আরও পড়ুন- WhatsApp-এ একাধিক নতুন ফিচার! আপনি জানেন তো?

উল্লেখ্য, ভারতে এমন মানুষের সংখ্যা প্রায় ৫০ কোটি যারা এখনও শিক্ষার আলো থেকে বঞ্চিত।  ১৩০ কোটির ভারতে এমন অনেক প্রত্যন্ত গ্রামও রয়েছে যেখানে বিদ্যুত্ পর্যন্ত পৌঁছয়নি। সেই সব মানুষের হাতে জিও ফোনের সঙ্গেই ইন্টারনেট পৌঁছে দিতে চাইছে জিও। সঙ্গে থাকছে অত্যাধুনিক ভয়েস অ্যাসিসটেন্ট ফিচারও।

আরও পড়ুন- জিও-র মতো ইন্টারনেট দুনিয়ায় ফের ধামাকাদার প্রোজেক্ট আনছেন মুকেশ অম্বানি

এখানেই শেষ নয়, জিও ফোনে এবার থেকে ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ এবং গুগল ম্যাপের মতো পরিষেবাও পাবেন গ্রাহকরা। আর পুরনো গ্রাহকরা তাঁদের জিও ফোন আপডেট করালেই এই সব ফিচার ব্যবহার করতে পারবেন তাঁরা।এছাড়াও আগামী শুক্রবার থেকে একটি চমকদার অফারও নিয়ে আসছে তাঁরা। রিলায়েন্স জিও ঘোষণা করেছে, পুরনো ফোনের পরিবর্তে জিও স্টোর থেকে নতুন জিও ফোন পাবেন গ্রাহকরা। সেক্ষেত্রে গ্রাহককে দিতে হবে কেবলমাত্র ৫০১ টাকা।   

Read More