Home> প্রযুক্তি
Advertisement

এবার মাটিতেও মুস্কিল আসান ইসরো, মিটতে চলেছে প্রহরী বিহীন লেভেল ক্রসিংয়ের সমস্যা

মহাকাশের পর এবার মাটিতেও মুস্কিল আসান ইসরো। মিটতে চলেছে প্রহরী বিহীন লেভেল ক্রসিংয়ের সমস্যা। স্যাটেলাইট প্রযুক্তিতে সুরক্ষিত হবে  অরক্ষিত ক্রসিং। প্রহরীবিহীন লেভেল ক্রসিং মানেই ঝুঁকির পারাপার। রেল দুর্ঘটনার ৪০%-ই হয় এই ধরণের ক্রসিংগুলিতে। গোটা দেশে এমন ক্রসিংয়ের সংখ্যা ১০ হাজারের বেশি। সেই বিপদেই এবার রক্ষাকবচ নিয়ে এল মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। একটি ইন্টিগ্রেটেড সার্কিট চিপ তৈরি করেছে ইসরো। তা থাকবে সংশ্লিষ্ট ট্রেনে। আর প্রহরীবিহীন লেবেল ক্রসিংয়ে বসানো থাকবে অ্যালার্ম দেওয়া হুটার। ট্রেনটি ক্রসিংয়ের ৫০০ মিটারের মধ্যে এলেই স্যাটালাইট মারফত হুটার সক্রিয় হয়ে যাবে। ক্রসিংয়ে অ্যালার্ম বাজতে শুরু করবে। ট্রেন ক্রসিং পেরিয়ে গেলে অ্যালার্ম বন্ধ হয়ে যাবে।

এবার মাটিতেও মুস্কিল আসান ইসরো, মিটতে চলেছে প্রহরী বিহীন লেভেল ক্রসিংয়ের সমস্যা

ওয়েব ডেস্ক: মহাকাশের পর এবার মাটিতেও মুস্কিল আসান ইসরো। মিটতে চলেছে প্রহরী বিহীন লেভেল ক্রসিংয়ের সমস্যা। স্যাটেলাইট প্রযুক্তিতে সুরক্ষিত হবে  অরক্ষিত ক্রসিং। প্রহরীবিহীন লেভেল ক্রসিং মানেই ঝুঁকির পারাপার। রেল দুর্ঘটনার ৪০%-ই হয় এই ধরণের ক্রসিংগুলিতে। গোটা দেশে এমন ক্রসিংয়ের সংখ্যা ১০ হাজারের বেশি। সেই বিপদেই এবার রক্ষাকবচ নিয়ে এল মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। একটি ইন্টিগ্রেটেড সার্কিট চিপ তৈরি করেছে ইসরো। তা থাকবে সংশ্লিষ্ট ট্রেনে। আর প্রহরীবিহীন লেবেল ক্রসিংয়ে বসানো থাকবে অ্যালার্ম দেওয়া হুটার। ট্রেনটি ক্রসিংয়ের ৫০০ মিটারের মধ্যে এলেই স্যাটালাইট মারফত হুটার সক্রিয় হয়ে যাবে। ক্রসিংয়ে অ্যালার্ম বাজতে শুরু করবে। ট্রেন ক্রসিং পেরিয়ে গেলে অ্যালার্ম বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন অতিরিক্ত ৪৫ জিবি ৪জি ডেটা পেতে পারেন ভোডাফোন গ্রাহকেরা!

মুম্বই ও গুয়াহাটির রাজধানী এক্সপ্রেসে শিগগিরই ইসরোর ইনটিগ্রেটেড সার্কিট বসবে। দুই ট্রেনের নিজ নিজ রুটের ২০ টি করে প্রহরীবিহীন ক্রসিংয়ে বসবে হুটার  ৩ বছরের মধ্যে দেশের সব অরক্ষিত ক্রসিং তুলে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রেল। বিশেষজ্ঞদের আশা, এই ইসরোর স্যাটেলাইট নিরাপত্তা প্রযুক্তি সফল হলে আন্ডারপাস ও ফ্লাইওভার তৈরির খরচা বেঁচে যাবে। পাশাপাশি এরিয়া ম্যাপিং করতেও কাজে লাগবে এই প্রযুক্তি।

আরও পড়ুন  এবার হোয়াটস অ্যাপে আপনি এই কাজটাও করতে পারবেন

Read More