Home> প্রযুক্তি
Advertisement

Chandrayaan-3's Vikram Lander: চাঁদের মাটি থেকে উড়েই ফের ল্যান্ডিং বিক্রমের, এবার পালা বিশ্রামের

ইসরোর তরফে একটি ভিডিয়ো পোস্ট করে জানানো হয়েছে, 'বিক্রমের আবারও চাঁদের বুকে সফল সফট ল্যান্ডিং'। মনে হতে পারে আবারও মান? ইসরোর ইশারাতেই হপ এক্সপেরিমেন্টে সামিল হয়েছে ল্যান্ডার। ইসরোর তরফে ট্যুইট করে জানানো হয়েছে, 'বিক্রম ল্যান্ডার তার মিশনের উদ্দেশ্যকেও অতিক্রম করে গিয়েছে এবং সফলভাবে হপ এক্সপেরিমেন্ট করেছে।' 

Chandrayaan-3's Vikram Lander: চাঁদের মাটি থেকে উড়েই ফের ল্যান্ডিং বিক্রমের, এবার পালা বিশ্রামের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরোর তরফে জানানো হয়েছে, চন্দ্রযান-৩-র ল্যান্ডার 'বিক্রম' চন্দ্রপৃষ্ঠে সফল অবতরণ করেছে। ইসরোর তরফে একটি ভিডিয়ো পোস্ট করে জানানো হয়েছে, 'বিক্রমের আবারও চাঁদের বুকে সফল সফট ল্যান্ডিং'। মনে হতে পারে আবারও মান? ইসরোর ইশারাতেই হপ এক্সপেরিমেন্টে সামিল হয়েছে ল্যান্ডার। বিক্রমের ইঞ্জিনকে সচল করে তাকে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ থেকে ৪০ সেমি তুলে নেওয়া হয়েছে এদিন। 

আরও পড়ুন, Aditya L1 Solar Mission LIVE updates: সূর্য-মুখী ভারত, রবি অভিমুখে আদিত্য এল ওয়ানের সফল উৎক্ষেপণ

বিক্রম ইসরোর নির্দেশ অনুসরণ করেই, নিরাপদে অবতরণের আগে নিজেকে চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০-৪০ সেন্টিমিটার তুলে রাখে। এমনকী আগের জায়গা থেকে ৪০ সেন্টিমিটার দূরে ফের অবতরণ করে। ইসরোর তরফে ট্যুইট করে জানানো হয়েছে, 'বিক্রম ল্যান্ডার তার মিশনের উদ্দেশ্যকেও অতিক্রম করে গিয়েছে এবং সফলভাবে হপ এক্সপেরিমেন্ট করেছে।' 

এই পরীক্ষার গুরুত্বের কথা উল্লেখ করে ইসরো ব্যাখ্যা করেছে যে ভবিষ্যতে নমুনা ফেরত এবং মানব মিশনকে জন্য প্রযুক্তিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে কাজ করে। ভবিষ্যতে মহাকাশচারীদের পৃথিবীতে নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করার জন্য সফট ল্যান্ডিং এবং মহাকাশযানকে একাধিকবার উৎক্ষেপণ করার ক্ষমতা অপরিহার্য। 

তবে এবার বিশ্রামের পালা। প্রজ্ঞানকে আগেই ঘুম পাড়িয়ে দেওয়া হয়েছে। এবার ঘুমোবে বিক্রম। পৃথিবীতে ১৮ দিনের সমান চাঁদে  দিন। চাঁদের দক্ষিণ মেরুতে অন্ধকার নেমে আসার আগে অক্লান্ত ভাবে নিজের কাজ করে গিয়েছে বিক্রম। এরপর বিক্রম ল্যান্ডারকে ঘুমানোর নির্দেশ দেওয়া হয়েছে। এখন সব পেলোড বন্ধ। শুধুমাত্র রিসিভার চালু আছে। যাতে তিনি বেঙ্গালুরু থেকে কমান্ড নিয়ে আবার কাজ করতে পারেন। 

ভারতীয় সময় সকাল ৮টা নাগাদ বিক্রমকে স্লিপ মোডে পাঠানো হয়। এর আগে বিক্রমের পেলোডের সংগ্রহ করা যাবতীয় তথ্য ইসরোর বিজ্ঞানীদের কাছে চলে এসেছে। বিজ্ঞানীদের আশা, বিক্রম ল্যান্ডার ২২ সেপ্টেম্বর আবার জেগে উঠতে পারে। 

আরও পড়ুন, Chandrayaan 3: 'একটু হাসো তো', চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের ছবি তুলে পৃথিবীকে পাঠাল রোভার প্রজ্ঞান!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More