Home> প্রযুক্তি
Advertisement

আপনার স্মার্টফোন থেকে ডেটা ব্যালান্স 'চুরি' হচ্ছে! বাঁচাবেন কী ভাবে?

আপনার স্মার্টফোনে কী আগের থেকে ডেটা খরচ বেড়ে গেছে? মানে আগে যতটা ডেটায় যতদিন চলত, আজকাল কী তার চেয়ে কমদিন চলে? -এইরকমই প্রশ্ন ছিল সমীক্ষার। আর তার থেকে জানা যাচ্ছে যে, ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় ৫০% ডেটা খরচ বেড়ে গেছে।

আপনার স্মার্টফোন থেকে ডেটা ব্যালান্স 'চুরি' হচ্ছে! বাঁচাবেন কী ভাবে?

ওয়েব ডেস্ক: আপনার স্মার্টফোনে কী আগের থেকে ডেটা খরচ বেড়ে গেছে? মানে আগে যতটা ডেটায় যতদিন চলত, আজকাল কী তার চেয়ে কমদিন চলে? -এইরকমই প্রশ্ন ছিল সমীক্ষার। আর তার থেকে জানা যাচ্ছে যে, ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় ৫০% ডেটা খরচ বেড়ে গেছে।

কিন্তু কেন এমন হারে বাড়ছে ডেটা খরচ?

এই খরচ বাড়ার মূল কারণ ভিডিও। ভিডিও বিজ্ঞাপনের কারণেই এটা হচ্ছে। কী ভাবছেন? নিশ্চই ভাবছেন আপনিতো খুব একটা ভিডিও বা ভিডিও বিজ্ঞাপন দেখেন না ফোন থেকে‌! তাই তো?

আসল ব্যাপার হল আপনি টাচ বা ক্লিক না করলেও অনেক সময়ই চলতে শুরু করে দেয় এই সব 'ভিডিও অ্যাডভার্ট'গুলো। এর পাশাপাশি আছে আবার 'হিডেন ডেটা চার্জ'এর মতো অনৈতিক বিষয়ও।

সমীক্ষক সংস্থা Nygate-এর মতে, 'অ্যাড ব্লকিং অ্যাপস' বা 'অ্যাড ব্লকিং সফ্টওয়ার' এর মাধ্যমেই এই সমস্যার হাত থেকে মুক্তি মিলতে পারে। কিন্তু সবকিছুর উপরে গ্রাহকের সচেতনতাই আসল সমাধান হতে পারে বলে জানিয়েছে ওই সংস্থা।

প্রসঙ্গত, TRAI এই ব্যাপারে কার্যকারী পদক্ষেপ নিতে চলেছে এবং সার্ভিস প্রোভাইডার সংস্থাগুলির সঙ্গেও এই নিযে কথা বলেছে।

Read More