Home> প্রযুক্তি
Advertisement

কম্পিউটার ভাইরাসের ইতিহাস

কম্পিউটার ভাইরাস, ব্যাস এই একটা নামই দুনিয়ার প্রযুক্তি ব্যবহারকারীদের কাঁপুনি ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। কালের নিয়মে এই ভাইরাস এখন আর শুধু কম্পিউটারেই আটকে নেই, মোবাইল, ট্যাব, ল্যাপটপ ইত্যাদি নানা রকমের গ্যাজেটই আক্রান্ত হতে পারে ভাইরাসের দ্বারা। যদিও এই ভাইরাসকে বাগে আনার জন্য নানান রকমের প্রতিশেধক অর্থাত্ অ্যান্টিভাইরাসও রয়েছে বাজারে। কিন্তু তবুও যেকোনও ব্যবহারকারীর জন্যই ভাইরাস ভয়ের সমার্থক। কিন্তু কথা হল এই ভাইরাস এল কোথা থেকে? কে প্রথম বাজারে ছাড়ল এই ভয়ানক ভাইরাস নামক ব্যাপারটাকে?

কম্পিউটার ভাইরাসের ইতিহাস

ওয়েব ডেস্ক: কম্পিউটার ভাইরাস, ব্যাস এই একটা নামই দুনিয়ার প্রযুক্তি ব্যবহারকারীদের কাঁপুনি ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। কালের নিয়মে এই ভাইরাস এখন আর শুধু কম্পিউটারেই আটকে নেই, মোবাইল, ট্যাব, ল্যাপটপ ইত্যাদি নানা রকমের গ্যাজেটই আক্রান্ত হতে পারে ভাইরাসের দ্বারা। যদিও এই ভাইরাসকে বাগে আনার জন্য নানান রকমের প্রতিশেধক অর্থাত্ অ্যান্টিভাইরাসও রয়েছে বাজারে। কিন্তু তবুও যেকোনও ব্যবহারকারীর জন্যই ভাইরাস ভয়ের সমার্থক। কিন্তু কথা হল এই ভাইরাস এল কোথা থেকে? কে প্রথম বাজারে ছাড়ল এই ভয়ানক ভাইরাস নামক ব্যাপারটাকে?

আরও পড়ুন- আপনি কি অনলাইন এই কাজগুলো করেন? তাহলে এখনই বন্ধ করুন

BRAIN-এটাই হল কম্পিউটার ভাইরাসের প্রথম 'ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড' নাম। সোজা কথা, ধরে নিতে পারেন এটাই সরকারিভাবে প্রথম ভাইরাস। তা এই BRAIN নামক ভাইরাসটি তৈরি হয়েছিল ১৯৮৬ সালের জানুয়ারি মাসে। আর এটি তৈরি করেছিল পাকিস্তানের পঞ্জাব প্রদেশের লাহরের দুই ভাই- বাসিত ফারুক আলভি এবং আমজাদ ফারুক আলভি

আরও পড়ুন- ফ্রি ডেটা অফারের সময়সীমা বাড়াচ্ছে রিলায়েন্স জিও

এই ভাইরাসটি ছিল 'এমএস-ডস' এর জন্য তৈরি করা প্রথম ভাইরাস। এটা মূলত, কম্পিউটারের স্টোরেজ মিডিয়ার 'বুট সেক্টর'কে আক্রমণ করে থাকে।

Read More