Home> প্রযুক্তি
Advertisement

লক্ষ করেছেন, হার্ড ড্রাইভে কেনার সময় যে সাইজ দেখেছিলেন, আসলে সাইজ তারচেয়ে কম?

আপনি কি কখনও লক্ষ করেছেন, আপনার হার্ড ড্রাইভে অথবা মেমোরিতে, কেনার সময় সাইজ যতটুকু দেখেছিলেন, প্রকৃতপক্ষে সাইজ তারচেয়ে কম ?

লক্ষ করেছেন, হার্ড ড্রাইভে কেনার সময় যে সাইজ দেখেছিলেন, আসলে সাইজ তারচেয়ে কম?

ওয়েব ডেস্ক: আপনি কি কখনও লক্ষ করেছেন, আপনার হার্ড ড্রাইভে অথবা মেমোরিতে, কেনার সময় সাইজ যতটুকু দেখেছিলেন, প্রকৃতপক্ষে সাইজ তারচেয়ে কম ?
যেমন ৪জিবির মেমোরিতে থাকে ৩.৭ জিবি বা  ১ টেরাতে ৯৭৬ জিবি থাকে ?

তাহলে কি বিক্রেতারা আমাদের ঠকাচ্ছে? নাকি আমাদের ডিভাইসে সমস্যা ? আসলে সমস্যা উপরের কোনটাই না । মূল সমস্যা গণনা পদ্ধতি !
আমরা সাধারণত দশমিক পদ্ধতিতে হিসেব করি। এতে একক, দশক, শতক হয় দশ ভিত্তিক যেমন ১০.১০০.১০০ । এই হিসাবে ১ জিবি সমান হয় ১০০০ এমবি ।
কিন্তু কম্পিউটার বা ইলেক্ট্রিক ডিভাইস হিসেব হয় বাইনারিতে । এখানে একক, দশক, এগুলো হয় (2^10) ভিত্তিক । যেমন ১ জিবি = ১০২৪ এমবি , ১ এমবি = ১০২৪ কিলোবাইটস।
আপনার প্রশ্ন হতে পারে, এতে তো মাত্র ২৪ বেশি কিন্তু মেমোরিতে তো প্রায় ৩০০ এমবি কম থাকে !

তাই হিসেব দেখে নিন

এস আই একক অনুসারে ,
দশমিকে ১ কিলোবাইট বা KB = ১০০০ বাইট।
১ এমবি বা MB =১০০০ KB
১জিবি বা GB = ১০০০ MB
কিন্তু
বাইনারিতে ১ কিলোবাইট বা KiB = ১০২৪ বাইট
১এমবি বা Mib = ১০২৪ Kib
১জিবিবা Gib = ১০২৪ Mib

অর্থাৎ কিলোবাইটের জন্য দশমিকও বাইনারিতে পার্থক্য ২.৩% , মেগাবাইটের জন্য ৪.৬% এবং গিগার জন্য এই পার্থক্য প্রায় ৬.৮%। সুতরাং বুঝতেই পারছেন এই লুকোনো ডেটা কোথায় যায়। কোম্পানি বানায় ঠিকই চার জিবি বা ৪০০০ এমবি কিন্তু বাইনারির মারপ্যাচে সেটা হয়ে যায় ৩৭০০ এমবি বা ৩.৭ জিবি ।
এই কোম্পানিরা মেমোরি বানায় বা বিজ্ঞাপন দেয় দশমিকে আর আমাদের বাইনারিতে এসে সেটা হয়ে যায় ছোট । যদিও বিক্রেতারা প্যাকেটের গায়ে খুব ছোট করে লিখে দেয় এমনটা। কিন্তু তা আর দেখে কজন।আর মোবাইলের ইন্টার্নাল হার্ডওয়্যার ও সফটওয়্যারের জন্য মেমোরি প্রকৃত সাইজ থেকে কম বেশি হেরফের হতে পারে তবে তা খুব অল্প।

Read More