Home> প্রযুক্তি
Advertisement

মাত্র ৬ সেকেন্ডেই আপনার কার্ড থেকে চুরি যেতে পারে সব টাকা!

মাত্র ছয় সেকেন্ডের মধ্যে একটি ডেবিট বা ক্রেডিট কার্ডকে হ্যাক করা যায়। এমনই ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে একটি সমীক্ষায়। সেখানে বলা হয়েছে হ্যাকাররা একটি নতুন পদ্ধতি ব্যবহার করে অতি সহজেই এই কাজ সেরে ফেলতে পারবে।

মাত্র ৬ সেকেন্ডেই আপনার কার্ড থেকে চুরি যেতে পারে সব টাকা!

ওয়েব ডেস্ক : মাত্র ছয় সেকেন্ডের মধ্যে একটি ডেবিট বা ক্রেডিট কার্ডকে হ্যাক করা যায়। এমনই ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে একটি সমীক্ষায়। সেখানে বলা হয়েছে হ্যাকাররা একটি নতুন পদ্ধতি ব্যবহার করে অতি সহজেই এই কাজ সেরে ফেলতে পারবে।

সম্প্রতি আমেরিকার একটি বশ্ববিদ্যালয়ে গোবেষণা চালানোর সময় দেখা গেছে, হ্যাকাররা বর্তমানে কয়েকটি বিশেষ পদ্ধতি ব্যবহার করে ডেবিট বা ক্রেডিট কার্ড হ্যাক করে নিচ্ছে।

আরও পড়ুন- ডেবিট কার্ডের দরকার নেই, অনলাইন লেনদেনের জন্য এটা থাকলেই হবে

কি সেই পদ্ধতি?

গবেষণায় বলা হয়েছে, কার্ডে থাকা বিভিন্ন সিউরিটি পয়েন্ট ধরে ধরেই এই হ্যাকিং করা হচ্ছে। তার মধ্যে রয়েছে কার্ডের শেষ ৬ সংখ্যা, CVV নম্বর, পাসওয়ার্ড, পিন নম্বর। বলা হচ্ছে, বিভিন্ন অনলাই সাইটে গিয়ে ১০ থেকে ২০ বার বিভিন্ন CVV নম্বর, পাওয়ার্ড ও পিন নম্বর অনুমানের মাধ্যমে দিয়ে সহজেই খুলে ফেলা হচ্ছে কার্ডের সিকিউরিটি পাসওয়ার্ড। আর তাতেই বাড়ছে বিপদ।

এর থেকে মুক্তি পাওয়ার উপায়?

উপায় এখনও বের করতে পারেনি ব্যাঙ্কগুলি। তাদের বক্তব্য, অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কেউ যদি কার্ড ব্যহবহার করে তাহলে ব্যাঙ্কের ক্ষেত্রে তা কোনও ভাবেই বোঝা সম্ভব নয় যে তিনি আসল কাস্টোমার না হ্যাকার। এই পরিস্থিতিতে, নতুন করে সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে বিশ্বজুড়ে। 

Read More