Home> প্রযুক্তি
Advertisement

বাড়ির গ্যাস সিলিন্ডার কীভাবে ব্লাস্ট করে জেনে নিয়ে সতর্ক থাকুন

আজকের দিনে আমরা প্রায় সবাই বাড়িতে গ্যাস-সিলিন্ডার ব্যাবহার করি। অনেক সময় শোনা যায় যে সিলিন্ডার ব্লাস্ট হয়ে মানুষ মারা গেছেন। কিন্তু এই ব্লাস্ট কেন হয় তা আমরা অনেকেই জানি না। সবজিনিসের মত সিলিন্ডারেরও মেয়াদ শেষ বা expire date থাকে যা আমরা অনেকে জানি না। মেয়াদ শেষ হওয়া কোনও সিলিন্ডারকে ঘরে রাখা মানে টাইম বম রাখার সমান। ব্যাপার হল আমরা চিনব কিভাবে যে সিলিন্ডার মেয়াদপুর্ন?

বাড়ির গ্যাস সিলিন্ডার কীভাবে ব্লাস্ট করে জেনে নিয়ে সতর্ক থাকুন

ওয়েব ডেস্ক: আজকের দিনে আমরা প্রায় সবাই বাড়িতে গ্যাস-সিলিন্ডার ব্যাবহার করি। অনেক সময় শোনা যায় যে সিলিন্ডার ব্লাস্ট হয়ে মানুষ মারা গেছেন। কিন্তু এই ব্লাস্ট কেন হয় তা আমরা অনেকেই জানি না। সবজিনিসের মত সিলিন্ডারেরও মেয়াদ শেষ বা expire date থাকে যা আমরা অনেকে জানি না। মেয়াদ শেষ হওয়া কোনও সিলিন্ডারকে ঘরে রাখা মানে টাইম বম রাখার সমান। ব্যাপার হল আমরা চিনব কিভাবে যে সিলিন্ডার মেয়াদপুর্ন?

ফটোতে মার্ক করা কালো রঙের লেখাটাই হল এক্সপায়ারি ডেট। এখানে A,B,C,D সংকেত দিয়ে বোঝানো হয়েছে। A= বছরের প্রথম তিন মাস যেমন জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ। B= তার পরের তিন মাস যেমন, এপ্রিল, মে, জুন। একইভাবে C,D দ্বারা ক্রমানুসারে বাকি ছয় মাসকেই বোঝানো হয়। আর সবার শেষে বছরের শেষ দুই ডিজিট থাকে, অর্থাৎ C13 (2013 ইং) যদি C18 থাকে তারমানে হল 2018 সালের জুলাই, আগস্ট, অথবা সেপ্টেম্বর মাসেই আপনার সিলিন্ডারের মেয়াদ বা (expire date) হবে।

Read More