Home> প্রযুক্তি
Advertisement

এখনও এই কাজটি না করলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড!

আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

এখনও এই কাজটি না করলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড!

নিজস্ব প্রতিবেদন: প্যান কার্ডের গুরুত্ব কতটা, সে কথা আমাদের প্রায় সকলেরই জানা আছে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আপনার আর্থিক লেনদেন সংক্রান্ত যে কোনও ক্ষেত্রে প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। তবে শুধু প্যান কার্ড থাকলেই হবে না, সেটিকে লিঙ্ক করাতে হবে আধার কার্ডের সঙ্গে। না হলে আয়কর রিটার্ন দাখিল করার ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। শুধু তাই নয়, বাতিল পর্যন্ত হতে পারে আপনার প্যানকার্ড!

আরও পড়ুন: মাত্র ২ মিনিটেই চিনে নিন বিষাক্ত, দূষিত মাছ!

আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করার সময়সীমা আগেই বাড়িয়েছে কেন্দ্র। আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে ২০১৯-এর ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও এখনও পর্যন্ত বেশির ভাগ নাগরিকেরই আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করা হয়নি। আয়কর দফতর সূত্রের তথ্য অনুযায়ী, ভারতের মোট ৪২ কোটি মানুষের প্যান কার্ড রয়েছে। এর মধ্যে মাত্র ২ কোটি ৩০ লক্ষ নাগরিক আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করিয়েছেন। ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক না করা হলে বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড।

ভাবছেন কি করবেন?

www.incometaxindiaefiling.gov.in সাইটে ক্লিক করুন।

এর পর ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করুন। এখানে লিঙ্ক করানোর যে অপশন পাবেন সেটি সিলেক্ট করুন।

এ বার এখানে সমস্ত প্রশ্নের উত্তর সঠিক ভাবে দেওয়ার পর নিচের ‘আধার অপশন’-এ ক্লিক করুন। ব্যস, আপনার আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক হয়ে যাবে।

এছাড়াও, ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে এসএমএস করেও আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করাতে পারবেন।

Read More