Home> প্রযুক্তি
Advertisement

অ্যাপের আড়ালে ম্যালওয়্যার! CamScanner সরিয়ে নিল Play Store

বিশ্বের প্রায় ১০ কোটি ব্যবহারকারী এই অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু সেই অ্যাপেরই আড়ালে সাংঘাতিক ম্যালওয়ার, তা কে জানত!

অ্যাপের আড়ালে ম্যালওয়্যার! CamScanner সরিয়ে নিল Play Store

নিজস্ব প্রতিবেদন: এখনকার বেশিরভাগ ছাত্র-ছাত্রীই বসে বসে নোট লিখে সময় নষ্ট করতে চায় না। জেরক্স করে টাকা নষ্ট করারও কোনও মানে হয় না। মুশকিল আসান Camscanner তো ফোনেই আছে। ফোনেই দিব্যি স্ক্যান করে নেওয়া যাবে জরুরি নোটস, বইয়ের পাতা বা কাগজপত্র। অল্প সময়েই বেশ জনপ্রিয়তা পায় Camscanner। বিশ্বের প্রায় ১০ কোটি ব্যবহারকারী এই অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু সেই অ্যাপেরই আড়ালে সাংঘাতিক ম্যালওয়ার, তা কে জানত!

ম্যালওয়্যারের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করার অভিযোগে Camscanner বাতিল করে দিল Google Play Store। বিশেষজ্ঞদের বক্তব্য, স্ক্যান করা জরুরি নথিপত্র থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিত Camscanner-এর নির্মাণকারী সংস্থা Instig। শুধু তাই নয়, ব্যবহারকারীর ফোনের উপর নজরদারি চালাত Instig। বার বার পপ-আপ বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবহারকারীদের জেরবার করা হত। সন্দেহজনক ওয়েবসাইটেও রিডাইরেক্ট করা হত অ্যাপে। এভাবেই মোটা টাকার মুনাফা করত Instig। বার বার ব্যবহারকারীদের অভিযোগের মুখে পড়ে তাই এই অ্যাপ সরিয়ে দিল Google Play Store।

আরও পড়ুন: অবিশ্বাস্য! মাত্র ১৩ মিনিট চার্জ দিলেই ২ দিন চলবে Vivo Nex 3

এই নিয়ে চলতি বছরে প্রায় ৫০টি অ্যাপ Play Store থেকে সরিয়ে দেওয়া হল। প্রতিটি অ্যাপেই ভয়ানক ম্যালওয়ার ছিল। এবার সেই তালিকায় যুক্ত হল Camscanner-ও।

বিশেষজ্ঞদের মতে, পপ-আপ অ্যাড আসে এমন কোনও অ্যাপ ফোনে না রাখাই ভাল। অজানা লিঙ্কে ক্লিক করে কোনও অ্যাপ ইনস্টল করা থেকেও দূরে থাকুন। আর ফোনে ক্যামস্ক্যানারের মতো কোনও অ্যাপ থাকলে তাতে কখনই কোনও জরুরি ব্যক্তিগত ডকুমেন্ট সেভ করবেন না।

Read More