Home> প্রযুক্তি
Advertisement

আপনার স্মার্টফোনের সাহায্যেই জাল নোট চিনিয়ে দেবে এই অ্যাপ!

আপনার কাছে স্মার্টফোন থাকলে আর দুশ্চিন্তার কোনও কারণ নেই! কারণ, এখন নকল টাকা চিনিয়ে দেবে একটি স্মার্টফোন অ্যাপ।

আপনার স্মার্টফোনের সাহায্যেই জাল নোট চিনিয়ে দেবে এই অ্যাপ!

নিজস্ব প্রতিবেদন: ভারতে ছেয়ে যাওয়া জাল টাকার রমরমা রুখতে ২০১৬ সালে নোট বাতিলের সিদ্ধান্ত নেয় মোদী সরকার। তার পর কেটে গিয়েছে অনেকগুলো দিন। বাজারে এসেছে ১০, ৫০, ১০০, ২০০, ৫০০ আর ২০০০ টাকার নতুন নোট। কিন্তু তাতেও কী জাল নোটের কারবারীদের ঠেকানো সম্ভব হয়েছে? দেশের বিভিন্ন প্রান্তে একাধিক বার লক্ষ লক্ষ টাকার জাল নোট আটক করা হয়েছে। জাল নোট পাচারের অভিযোগে গ্রেফতারও করা হয়েছে অনেককে। আর সবচেয়ে বড় বিষয় হল, ধরা পড়া এই জাল নোটগুলির বেশির ভাগই নতুন ৫০০ বা ২০০০ টাকার নোট।

নোট বাতিলের পর বাজারে আসা নতুন নোট চিনতে এখনও হিমশিম খেতে হচ্ছে দৃষ্টিহীন মানুষদের। তার উপরে এই জাল নোটের চোরাগোপ্তা হানায় জেরবার দৃষ্টিহীন থেকে যে কোনও আম জনতা। যাঁরা দৃষ্টিহীন তাঁরা তো সমস্যায় পড়ছেনই, খালি চোখেও হঠাত করে আসলের সঙ্গে জাল নোটের ফারাক করা বেশ মুশকিল হয়ে পড়ে। তাহলে কী করে চিনবেন নকল নোট? আপনার কাছে স্মার্টফোন থাকলে আর দুশ্চিন্তার কোনও কারণ নেই! কারণ, এখন নকল টাকা চিনিয়ে দেবে একটি স্মার্টফোন অ্যাপ। সেই সঙ্গে দৃষ্টিহীনদেরও বলে দেবে কোন নোট কত টাকার।

আরও পড়ুন: আপনার পছন্দসই চ্যানেলের তালিকা বানিয়ে দেবে এই অ্যাপ!

আইআইটি রোপারের তিন অধ্যাপক এবং তাঁদের সহকারী এক ছাত্রের মিলিত প্রচেষ্টায় তৈরি হয়েছে এমনই একটি স্মার্টফোন অ্যাপ। এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘রোশনি’। মূলত স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমেই কাজ করবে এই অ্যাপ। এই অ্যাপ চালু করে ক্যামেরার সামনে কোনও নোট ধরা হলে তৎক্ষণাৎ ‘রোশনি’ বলে দেবে যে সেটি কত টাকার নোট। শুধু তাই নয়, অ্যাপ স্ক্যানারের নিচে ধরা নোটটি নকল কিনা, তা-ও বলে দেবে ‘রোশনি’। জানা গিয়েছে, ১৩ হাজারেরও বেশি নোটের ছবি ও বিস্তারিত তথ্য এই অ্যাপে মধ্যে সেভ করে রাখা হয়েছে। ইতিমধ্যেই চন্ডীগড়ের ব্লাইন্ড স্কুলে গিয়ে অ্যাপটি পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষায় ১০০ শতাংশ সফল হয়েছে ‘রোশনি’। আসা করা হচ্ছে, আর কিছু দিনের মধ্যেই বাজারে চলে আসবে এই অ্যাপ।

Read More