Home> প্রযুক্তি
Advertisement

Paytm Payments Bank services: ১০০০ অ্যাকাউন্ট ১ PAN! কেন RBI-এর নজরে Paytm

১,০০০ টিরও বেশি ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের সঙ্গে একই স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) লিঙ্ক করেছেন বলে দেখা গিয়েছে। আরবিআই উদ্বিগ্ন যে কিছু অ্যাকাউন্ট মানি লন্ডারিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। এছাড়াও গোষ্ঠী এবং সংশ্লিষ্ট পক্ষগুলির মধ্যে বড় লেনদেনের খবর অপ্রকাশিত রাখার রিপোর্টও ছিল।

Paytm Payments Bank services: ১০০০ অ্যাকাউন্ট ১ PAN! কেন RBI-এর নজরে Paytm

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সঠিক শনাক্তকরণ ছাড়াই Paytm পেমেন্ট ব্যাংকে তৈরি করা শত শত অ্যাকাউন্টগুলি এই কোম্পানির উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংকের একটি বড় কারণ। প্রয়োজনীয় নো-ইওর-কাস্টমার (কেওয়াইসি) না থাকা এই অ্যাকাউন্টগুলি প্ল্যাটফর্মে কোটি টাকার লেনদেন করেছে। এর ফলে সম্ভাব্য অর্থ পাচারের ভয় দেখা দিয়েছে।

১,০০০ টিরও বেশি ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের সঙ্গে একই স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) লিঙ্ক করেছেন বলে দেখা গিয়েছে। RBI এবং নিরীক্ষক উভয়ের দ্বারা পরিচালিত যাচাইকরণ প্রক্রিয়ার সময় ব্যাংকের জমা দেওয়া সম্মতিটি ভুল বলে প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন: Gold Jewellery from E-Waste: বাতিল ফোন-কম্পিউটার ফেলবেন না, বানিয়ে নিন সোনার গয়না!

আরবিআই উদ্বিগ্ন যে কিছু অ্যাকাউন্ট মানি লন্ডারিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে জানানোর পাশাপাশি, আরবিআই তার ফলাফলগুলি স্বরাষ্ট্র মন্ত্রক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে।

রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা রয়টার্সকে বলেছেন, বেআইনি কার্যকলাপের কোনও প্রমাণ পাওয়া গেলে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট Paytm পেমেন্টস ব্যাংকের তদন্ত করবে।

এছাড়াও গোষ্ঠী এবং সংশ্লিষ্ট পক্ষগুলির মধ্যে বড় লেনদেনের খবর অপ্রকাশিত রাখার রিপোর্টও ছিল। যা নিয়ন্ত্রকের উদ্বেগকে আরও তীব্র করেছে। কেন্দ্রীয় ব্যাংকের যাচাই-বাছাই গভর্নেন্স স্ট্যান্ডার্ডগুলিতে বিশেষত পেটিএম পেমেন্টস ব্যাংক এবং এর মূল সংস্থা, One97 কমিউনিকেশনস লিমিটেডের মধ্যে সংযোগের ফাঁকগুলিও খুঁজে বের করেছে।

আরও পড়ুন: Paytm Payments Bank services: ২৯ ফেব্রুয়ারিই শেষ! আর শুনতে পাবেন না 'পেটিএম করো'

Paytm-এর মূল অ্যাপের মাধ্যমে লেনদেনগুলি ডেটা গোপনীয়তার উদ্বেগ উত্থাপন করেছে, যার ফলে RBI-এর Paytm পেমেন্ট ব্যাংকের মাধ্যমে লেনদেন বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও সেভিংস অ্যাকাউন্ট, ওয়ালেট, FASTags এবং NCMC অ্যাকাউন্টগুলিতে ব্যবহারকারীর আমানত অবিলম্বে প্রভাবিত হবে না। কোম্পানিকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত তার কার্যক্রমের জন্য তৃতীয় পক্ষের ব্যাংকগুলির উপর নির্ভর করতে হবে।

RBI-এর নোটিশের পর, Paytm স্টক পতন হয়েছে। দুই দিনের মধ্যে ৩৬ শতাংশ হ্রাস পেয়েছে এবং এর বাজার মূল্য ২ বিলিয়ন ডলার কমে গিয়েছে।

Paytm-এর প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা এই সমস্যার মধ্যেই স্টেকহোল্ডারদের আশ্বস্ত করার লক্ষ্যে বিশ্লেষকদের সঙ্গে একটি কনফারেন্স কলের সময় নিয়ন্ত্রক ক্রিয়াগুলিকে ‘গতি বাম্প’ হিসাবে উড়িয়ে করেছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More