Home> প্রযুক্তি ও গাড়ি
Advertisement

'2G মুক্ত, 5G যুক্ত ভারত' চান Mukesh Ambani

 "আমরা আত্মবিশ্বাসী যে সম্পূর্ণভাবে  5G পরিষেবা চালু করার ক্ষেত্রে আমরাই প্রথম", বলেন Mukesh Ambani। 

'2G মুক্ত, 5G যুক্ত ভারত' চান Mukesh Ambani

নিজস্ব প্রতিবেদন:  ভারতে ২ জি-র ব্যবহার ক্রমশ ব্যাকডেটেড হতে চলেছে।  তবু খরচ সাধ্যের মধ্যে না থাকায় অনেকে আজও 2G ব্যবহার করছেন। কারণ, বিরাট অঙ্কের 4G ফোন কেনা অনেকের ক্ষমতার বাইরে। এদিকে, Reliance Industries Limited (RIL)-র কর্ণধার মুকেশ আম্বানি চান  5G যুক্ত ভারত গড়তে। যেখানে থাকবে না 2G। তাহলে যাঁরা 2G নেটওয়ার্ক ব্যবহার করেন, দামী ফোন কিনতে পারেন না তাঁদের কী হবে ? সেই প্রশ্নের উত্তর আজ নিজেই দিলেন Mukesh Ambani। লঞ্চ করলেন 4G সাপোর্টেড JioPhone Next ফোন। এখনও খোলসা করে দাম প্রকাশ না করলেও, ওয়াকিবহাল মহলের মতে এই স্মার্টফোনের দাম হতে পারে ৩ থেকে ৫ হাজারের মধ্যে। 

আরও পড়ুন: JioPhone Next: ভারতীয়দের জন্য সবচেয়ে কমদামের 4G স্মার্টফোন, চলবে মাতৃভাষায়

এদিন, RIL AGM 2021 ৪৪ তম বার্ষিক অনুষ্ঠান শেষে মুকেশ আম্পানি 5G লঞ্চের উল্লেখ করেন। ভারতে JIO 5G-র পরীক্ষা নিরীক্ষা চলছে। কোনও রকম বাধা ছাড়া  ১ GBPS-র চেয়ে বেশি গতিতে ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে।  জিও 5G ফিল্ড-ট্রায়াল শুরু করার জন্য প্রয়োজনীয় অনুমোদন পেয়েছে। তিনি বলেন, 5G স্ট্যান্ডেলোন নেটওয়ার্কটি সারা দেশের জিও-র ডেটা সেন্টারে এবং নাভি মুম্বইয়ের ট্রায়াল সাইটগুলিতে ইনস্টল করা হয়েছে। "আমরা আত্মবিশ্বাসী যে সম্পূর্ণভাবে  5G পরিষেবা চালু করার ক্ষেত্রে আমরাই প্রথম", বলেন Mukesh Ambani। 

 

তবে 2G-র ব্যবহার যে একেবারেই বন্ধ হয়ে যাবে, এমন বার্তা কোথাও অফিসিয়ালি জানান হয়নি। সাধারণত, বেশ কিছুক্ষেত্রে দেখা যায়, 4G-র ফোনের ইন্টারনেট শেষ হয়ে এলে 2G-তে ব্যবহার করতে হয়।  Mukesh Ambani-র কথায় ভারতে এখনও ৩০০ মিলিয়ন মানুষ 2G নেটওয়ার্ক ব্যবহার করেন। তাঁরা যাতে 4G ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা ছুঁয়ে দেখতে পারেন, তার জন্যই এই নতুন স্মার্টফোন লঞ্চ করল রিলায়েন্স।  তিনি মনে করেন, এই পদক্ষেপে ইন্টারনেটের দুনিয়ায় 2G মুক্ত ভারত গড়বে JioPhone Next। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More