Home> রাজ্য
Advertisement

Malbazar: চালকের তৎপরতায় আশ্চর্যজনক ভাবে বেঁচে গেল রেললাইনে উঠে পড়া হাতি...

Malbazar: শিলিগুড়ি-ধুবড়ি ডিএমইউ ট্রেনটি নাগরাকাটা-চালসা পেরোনোর সময়ে চালকের নজরে আসে লাইনে হাতি রয়েছে। চালক জিতেন্দ্র কুমার এবং সহকারী চালক ডি.কুমার তৎপরতার সঙ্গে ৭০/৯ নম্বর পিলারের আগেই ট্রেনটিকে থামিয়ে দিতে সক্ষম হন।

Malbazar: চালকের তৎপরতায় আশ্চর্যজনক ভাবে বেঁচে গেল রেললাইনে উঠে পড়া হাতি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের চালক ও সহকারী চালকের তৎপরতায় রেহাই পেল রেল লাইনে উঠে পড়া হাতি। ঘটনাটি ঘটেছে বুধবার সকাল ৬.৩৮ নাগাদ। রেলসূত্রে খবর, ৭৫৭৪১ আপ শিলিগুড়ি-ধুবড়ি ডিএমইউ ট্রেনটি নাগরাকাটা-চালসা পেরোনোর সময় ট্রেনের চালকের নজরে আসে লাইনে হাতির উপস্থিতি। চালক জিতেন্দ্র কুমার এবং সহকারী চালক ডি.কুমার তৎপরতার সঙ্গে ৭০/৯ নং পিলারের আগেই ট্রেনটিকে থামিয়ে দেন। হাতিটি লাইন পেরিয়ে জঙ্গলে ঢুকে যাওয়ার সময় ট্রেনটি চার-মিনিট দাঁড়িয়ে থাকে। পরে ট্রেন গন্তব্যে রওনা দেয়।

আরও পড়ুন: Purulia: এই ঘোর বর্ষাতেও খোলা আকাশের নীচেই পঠনপাঠন! নেই শৌচালয়, নেই রান্নাঘর...

উল্লেখ্য, এক সপ্তাহ আগেই গভীর রাতে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছিল অন্তঃসত্ত্বা এক হাতির। দুর্ঘটনাটি ঘটেছিল ডুয়ার্সের চাপড়ামারি জঙ্গলের বুক চিরে যাওয়া রেললাইনে। একটি মালগাড়ির ধাক্কায় রেললাইন পারাপারকারী অন্তঃসত্ত্বা হাতিটির মৃত্যু ঘটেছিল। যা রেলের গতি ও বন্যপ্রাণের সুরক্ষা নিয়ে রীতিমতো প্রশ্ন তুলে দিয়েছিল। এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটে যে, অন্তঃসত্ত্বা হাতিটির পেট থেকে বেরিয়ে আসে শাবকটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় শাবক-সহ হাতিটির। তবে এদিনের রেলচালকের তৎপরতায় হাতির প্রাণরক্ষা পরিবেশপ্রেমীদের প্রশংসা কুড়িয়ে নেয়। 

মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের চাপড়ামারি জঙ্গলের যে জায়গায় ট্রেনের ধাক্কায় অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু হয়েছিল, তার কিছুটা দূরেই দিনপাঁচেক আগে চালকের তৎপরতায় বেঁচে গিয়েছিল একটি হাতি। জরুরীকালীন ব্রেক কষে হাতিটিকে বাঁচিয়ে দিয়েছিলেন দুই ট্রেনচালক। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছিল নাগরাকাটা ও চালসা স্টেশনের মাঝে জলঢাকা রেলসেতুর সামনে।

রেলসূত্রে জানা গিয়েছে, আপ কাপল লাইট ইঞ্জিন নামে একটি ট্রেন শিলিগুড়ি জংশন থেকে আলিপুরদুয়ার জংশনের দিকে আসছিল। চাপড়ামারির ওই পথে জলঢাকা সেতুতে ওঠার ঠিক আগে ট্রেনের লোকো পাইলট অনিল কুমার ও অ্যাসিট্যান্ট লোকো পাইলট আর কে মাহাতো লাইনের উপর উঠে পড়া হাতি দেখেই জরুরীকালীন ব্রেক কষেন। বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকার পরে পূর্ণবয়স্ক হাতিটি রেললাইন ছেড়ে জঙ্গলে চলে যেতেই ট্রেনটি ফের গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয়। 

আরও পড়ুন: Malbazar: অন্তঃসত্ত্বা হাতিকে পিষে দিয়ে চলে গেল ট্রেন! ঘটনাস্থলেই মৃত্যু...

রেল দফতর জানিয়েছে, বন্য প্রাণীদের রক্ষায় তাদের চেষ্টায় কোনও ফাঁক থাকে না। জঙ্গলের পথে বেঁধে দেওয়া নিয়ন্ত্রিত গতিবেগেই ট্রেন চালানোর নির্দেশের পাশাপাশি জঙ্গলপথে চালকদের সর্বোচ্চ সতর্কতা বজায় রাখার নির্দেশও দেওয়া রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More