Home> রাজ্য
Advertisement

ভিলেন নিম্নচাপ, এখনই ছক্কা হাঁকাবে না শীত

ডিসেম্বর মাসেও সেভাবে গায়ে ওঠেনি ফুলহাতা সোয়েটার, টুপি, মাফলার। দিন কয়েক তাপমাত্র একটু কমেছিল বটে, কেমন যেন শীত শীত ভাব, তবে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনাই মিলছিল না। তারই মধ্যে মাথা উঁচিয়ে দাঁড়াল নিম্নচাপ। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপর সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ভিলেন নিম্নচাপ, এখনই ছক্কা হাঁকাবে না শীত

নিজস্ব প্রতিনিধি:  ডিসেম্বরের প্রথম সপ্তাহেও তেমনভাবে শীতের আমেজ নেই। তার মধ্যেই অস্বস্তি বাড়িয়ে বাধা হয়ে দাঁড়াল নিম্নচাপ। ফলে শীত তো দূরস্ত, বাড়তে পারে রাতের তাপমাত্রা। এই সপ্তাহের শেষেই হতে পারে বৃষ্টি। বুধবার এমনটাই জানিয়ে দিল মৌসম ভবন।

আরও পড়ুন: বিজেপিতে যোগদানের ২৪ ঘণ্টার মধ্যে 'ভুল বুঝতে পেরে' পুরনো দলে ফিরলেন ২ তৃণমূল নেতা

ডিসেম্বর মাসেও  সেভাবে গায়ে ওঠেনি ফুলহাতা সোয়েটার, টুপি, মাফলার। দিন কয়েক তাপমাত্র একটু কমেছিল বটে, কেমন যেন শীত শীত ভাব, তবে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনাই মিলছিল না। তারই মধ্যে মাথা উঁচিয়ে দাঁড়াল নিম্নচাপ। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপর সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা ও তার পাশ্ববর্তী এলাকায় রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। নিম্নচাপের জেরে উত্তুরে হাওয়ার গতি থমকে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: দুর্গাপুর মহকুমা হাসপাতাল থেকে উধাও সদ্যোজাত শিশু

এই নিম্নচাপের জেরে বাধা পাবে উত্তরে হাওয়া। সঙ্গে বায়ুমণ্ডলে ঢুকবে জলীয় বাস্প। ফলে থামবে সর্বনিম্ন তাপমানের পতন। ডিসেম্বরের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে তামপাত্রা থাকবে স্বাভাবিক বা তার থেকে বেশি। তাপমাত্রা স্বাভাবিকের নিচে যাওয়ার সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে পূর্বাভাসে। ফের উত্তরে হাওয়া বেগ পেতে ডিসেম্বরের শেষ সপ্তাহ।  

Read More