Home> রাজ্য
Advertisement

Yatri Sathi: অ্যাপেই মিলবে হলুদ ট্য়াক্সি, আনুষ্ঠানিকভাবে চালু হল 'যাত্রী সাথী'

Yatri Sathi: যাত্রীরা তাঁর নিজের স্মার্টফোনে যাত্রী সাথী অ্যাপ ডাউনলোড করবেন। এরপর ট্যাক্সি ড্রাইভার যার মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করা আছে তার অ্যাপে বুকিং করলে তবেই তিনি গাড়িতে উঠতে পারবেন

Yatri Sathi: অ্যাপেই মিলবে হলুদ ট্য়াক্সি, আনুষ্ঠানিকভাবে চালু হল 'যাত্রী সাথী'

দেবব্রত ঘোষ: হাওড়া স্টেশন থেকে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন শহর কলকাতায়। হাওড়া স্টেশনে দ্রুত পৌঁছাতে বা স্টেশন থেকে গন্তব্যস্থলে পৌঁছাতে আজ থেকে চালু হল অ্যাপ পরিচালিত যাত্রী পরিষেবা। নতুন এই অ্যাপের নাম 'যাত্রী সাথী'। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাড়ি থেকে ভার্চুয়ালি এই পরিষেবার উদ্বোধন করেন।

আরও পড়ুন-নিয়োগ মামলায় এবার সিবিআইয়ের জালে OMR প্রস্তুতকারক সংস্থার আধিকারিক

রাজ্য সরকারের পরিবহণ দফতর ও তথ্যপ্রযুক্তি দফতরের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই অ্যাপ। আজ থেকে হাওড়া স্টেশন, শিয়ালদহ স্টেশন, কলকাতা বিমানবন্দর, কলকাতা স্টেশন এবং সাঁতরাগাছি স্টেশন থেকে এই পরিষেবা চালু হল। আগে হাওড়া স্টেশনে প্রি পেইড ট্যাক্সি পরিষেবা চালু ছিল। প্রিপেইড বুথে যাত্রীরা আগাম ট্যাক্সি বুকিং করে গন্তব্যস্থলে পৌঁছতেন। কিন্তু বর্তমানে উন্নত প্রযুক্তির সাহায্য যাত্রী পরিষেবার মান বাড়ানোর চেষ্টা করছে পরিবহন দফতর।

যাত্রীরা তাঁর নিজের স্মার্টফোনে যাত্রী সাথী অ্যাপ ডাউনলোড করবেন। এরপর ট্যাক্সি ড্রাইভার যার মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করা আছে তার অ্যাপে বুকিং করলে তবেই তিনি গাড়িতে উঠতে পারবেন। হাওড়া স্টেশনে একটি অনুষ্ঠানে পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী, হাওড়া সিটি পুলিসের কমিশনার প্রবীণ কুমার ত্রিপাঠী, জেলাশাসক দীপাপ প্রিয়া পি এবং বিধায়ক মদন মিত্র ও গৌতম চৌধুরীর উপস্থিতিতে এই পরিষেবা চালু হয়। তাঁরা সবুজ পতাকা নেড়ে এই পরিষেবা শুরু করেন।

পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন গত তিন মাস ধরে এই পরিষেবা পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। আজ থেকে সরকারিভাবে এই পরিষেবা চালু হল। দেশের মধ্যে সরকার পরিচালিত এই ট্যাক্সি পরিষেবা প্রথম বলে তিনি দাবি করেন। তিনি বলেন এর মাধ্যমে যাত্রী এবং চালক দু'পক্ষেরই লাভ হবে। এতে যাত্রী ভাড়া কমার পাশাপাশি তাদের হয়রানি কমবে। আরো বেশি সংখ্যক ট্যাক্সিকে এই পরিষেবার আওতায় আনা হবে। তিনি আরো বলেন যদি কারো কোন অভিযোগ থাকে তবে পরিবহণ দফতরের গ্রিভান্স সেলে অভিযোগ জানাতে পারবেন। তবে স্মার্ট ফোন না থাকা যাত্রীদের কিভাবে এই সুবিধা পেতে পারেন সে ব্যাপারে তিনি কিছু বলতে চাননি। পরিষেবা চালু হওয়ার পর কোনও খামতি থাকলে সেটাকে পূরণ করার চেষ্টা করা হবে বলে তিনি আশ্বাস দেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

Read More