Home> রাজ্য
Advertisement

Poush Mela, Visva-Bharati: 'দুর্নীতিগ্রস্তদের সঙ্গে একমঞ্চে বসবেন না উপাচার্য', বিস্ফোরক বিবৃতি

বিশ্বভারতীর মাঠে এবার পৌষমেলার অনুমতি দেয়নি হাইকোর্ট। বোলপুরের ডাকবাংলো মাঠে বিকল্প মেলার আয়োজন করেছে রাজ্য সরকার। 

Poush Mela, Visva-Bharati: 'দুর্নীতিগ্রস্তদের সঙ্গে একমঞ্চে বসবেন না উপাচার্য', বিস্ফোরক বিবৃতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিকল্প পৌষমেলার উদ্বোধনে থাকছেন না বিশ্বভারতীর উপাচার্য। রাজ্য সরকারের আমন্ত্রণে সাড়া দিতে রাজি নন তিনি। কেন? 'দুর্নীতিগ্রস্তদের সঙ্গে একমঞ্চে বসবেন না উপাচার্য', বিস্ফোরক বিজ্ঞপ্তি জারি করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্বভারতীর মাঠে এবার পৌষমেলার অনুমতি দেয়নি হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে,  'এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত। বিশ্বভারতীই পুনর্বিবেচনা করে সিদ্ধান্ত নেবে'। বোলপুরের ডাকবাংলো মাঠে বিকল্প মেলার আয়োজন করেছে রাজ্য সরকার। কিন্তু আমন্ত্রিতদের তালিকায় প্রথমে ছিলেন না বিশ্বভারতীর উপাচার্যই! পরে অবশ্য লিখিতভাবে আমন্ত্রণ জানানো হয় তাঁকে। বিজ্ঞপ্তি জারি করে  বিশ্বভারতীর তরফে  জানিয়ে দেওয়া হল, 'অনুষ্ঠান আমন্ত্রিত মন্ত্রী-বিধায়কদের অনেকেই ডেকেছে সিবিআই। তাদের সঙ্গে এক মঞ্চে বসা বিশ্বভারতীর উপাচার্যের শোভা পায় না'।

বিশ্বভারতীর অন্যতম বড় উৎসব দুটি। পৌষমেলা আর বসন্ত উৎসব। করোনা কারণে দু'বছর মেলা বন্ধ ছিল। এবছর পৌষমেলা আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এমনকী, রাজ্য সরকারের সহযোগিতা চেয়ে চিঠি লিখেছিলেন মুখ্যসচিবকে। কিন্তু শেষপর্যন্ত মেলার জন্য মাঠ না দেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: Santragachi Bridge: ড্রোনের মাধ্যমে নজরদারি! বড়দিনের আগেই খুলছে সাঁতরাগাছি ব্রিজ

কেন? পৌষমেলায় পরিবেশ দূষণের অভিযোগে হাইকোর্টে মামলা করেছেন গুরুমুখ জেঠওয়ানি নামে এক ব্যক্তি। শান্তিনিকেতনেরই বাসিন্দা তিনি। সেই মামলায় আদালতের বিশ্বভারতী তরফে দাবি করা হয়েছে, গত কয়েক বছর শর্তসাপেক্ষে পৌষমেলার অনুমতি দিয়েছিল পরিবেশ আদালত। কিন্তু স্থানীয় ব্যবসায়ী ও আরও যাঁরা মেলার সঙ্গে যুক্ত, তাঁরা সেই শর্ত মানতে আগ্রহ দেখান না। ফলে পরিবেশ আদালতে বিড়ম্বনায় পড়তে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More