Home> রাজ্য
Advertisement

Mahisadal: খাপ পঞ্চায়েত! বিয়ে থেকে পারলৌকিক কাজ, গ্রামে না জানালেই হবে মোটা জরিমানা

ওইসব লিফলেট ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক

Mahisadal: খাপ পঞ্চায়েত! বিয়ে থেকে পারলৌকিক কাজ, গ্রামে না জানালেই হবে মোটা জরিমানা

নিজস্ব প্রতিবেদন: গ্রামে কারও কোনও সমস্যা হলে থানায় যাওয়া যাবে না। যেতে হবে গ্রাম কমিটিতে। ঠিক যেন খাপ পঞ্চায়েত। বাড়িতে কোনও মাঙ্গলিক কিংবা পারলৌকিক কাজ করতে গেলে বসতে হবে গ্রাম কমিটিকে নিয়ে। প্রশাসনের সমান্তরাল এমনই এক খাপ পঞ্চায়েতের মতো ব্যবস্থা চলছে মেদিনীপুরের মহিষাদলের এক গ্রামে।

কীভাবে কাজ করছে এই গ্রাম কমিটি? গ্রামের কোনও ছেলে কমিটিকে না জানিয়ে বিয়ে করে আনলে কপালে দুর্গতি রয়েছে। গ্রামেরই কোনও মেয়ে বাড়ি ছেড়ে বিয়ে করলে আরও সমস্যা। গ্রাম কমিটির ধার্য করা চাঁদার নামে দিতে হবে জরিমানা।

মহিষাদলের চকদ্বারিবেড়া গ্রামে গ্রাম কমিটির এমনসব ফতোয়া ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। আর ওইসব ফতোয়া রীতিমতো ছাপিয়ে বিলি করছে গ্রাম কমিটি। এমনকি বাড়ির দেওয়ালেও তা সেঁটে দেওয়া হচ্ছে।

এনিয়ে প্রশ্ন তুলছেন গ্রামের মানুষজন। তাঁদের বক্তব্য এসব সাধারণ মানুষের মৌলিক অধিকারে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। পাশাপাশি ওইসব লিফলেট ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। বিজেপির অভিযোগ, গ্রাম কমিটির নামে তৃণণূল নেতারা ওই ধরনের লিফলেট বিলি করে পঞ্চায়েত ভোটের আগে মানুষকে বশ করে রাখতে চাইছে। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব।

এনিয়ে গ্রামেরই এক ব্যক্তি জানালেন, বিষয়টি আমরা জানি না। কারা এসব করছে। কমিটির লোকজনও জানে না। কিছু লোক তাদের ব্যক্তিগত স্বার্থে এসব করছে।

আরও পড়ুন-ভাইজির জন্য প্রচারে নাসিরউদ্দিন, বালিগঞ্জের প্রার্থীর সমর্থনে ভিডিও বার্তা 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More