Home> রাজ্য
Advertisement

Rare Twins: জোড়া জরায়ুতে যমজ সন্তান! বিশ্বে বিরলতম অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুরের হাসপাতালে

এখনও পর্যন্ত পৃথিবীতে মাত্র ১৬টি এমন কেস হয়েছে। বিশ্বের ১৭তম কেসটি হল এই বাংলায়, দেশে প্রথম।

Rare Twins: জোড়া জরায়ুতে যমজ সন্তান! বিশ্বে বিরলতম অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুরের হাসপাতালে

মৈত্রেয়ী ভট্টাচার্য ও বিশ্বজিৎ মিত্র: জন্মগত ত্রুটির জেরে জোড়া জরায়ু (Twin Uterus) মহিলার। আগে দু’দুবার সন্তান হারিয়েছেন (Miscarriage)। তৃতীয়বার যখন সন্তান এল, দেখা গেল জোড়া জরায়ুতে বড় হয়ে উঠছে দুই যমজ সন্তান (Twin Featus)। এই পরিস্থিতিতে দুই শিশুকেই বাঁচানো তো দূর অস্ত, অনেক সময় একটিকেও বাঁচাতে পারেন না চিকিৎসকেরা। কিন্তু বিরল অস্ত্রোপচারে নজির গড়লে শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতাল। সুস্থভাবে পৃথিবীর আলো দেখল দুই যমজ সন্তান (Twins)। 

এভাবে যমজ সন্তান সুস্থভাবে জন্মানোর ঘটনা বিশ্বে বিরলতম। এখনও পর্যন্ত পৃথিবীতে মাত্র ১৬টি এমন কেসের খবর হয়েছে। দেশে এখনও তেমন কোনও রিপোর্ট-ই নেই। অর্থাৎ বিশ্বের ১৭তম কেসটি হল এই বাংলায়। তাও আবার খোদ শহর কলকাতায় নয়। কলকাতা শহর থেকে ১০০ কিমি দূরের রাজ্যের এক সরকারি হাসপাতালে। শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালের চিকিৎসকরা সোমবার রাতে সি-সেকশনের মাধ্যমে সুস্থভাবে ডেলিভারি করেন পলাশিপাড়ার বাসিন্দা মামুনি খাতুনের দুই যমজ সন্তানের। দু-দুবার সন্তান হারিয়ে এবার মামুনির ঘর আলো করে এসেছে এক ছেলে ও এক মেয়ে।

শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে পরিকাঠামো অনুযায়ী, স্ত্রীরোগ বিশেষজ্ঞ ড.পবিত্র ব্যাপারী এই অস্ত্রোপচার করেন। এই বিষয়ে ড.পবিত্র ব্যাপারী বলেন, হাসপাতালের স্ত্রীরোগ বিভাগ ও ওটি-র সকল স্টাফদের সহযোগিতাতেই এই জটিল অস্ত্রোপচার সম্ভবপর হয়েছে। তিনি জানান, দুই মুখ জরায়ু প্রকোষ্ঠে সন্তানধারণ ও তাঁর অস্ত্রোপচারের অভিজ্ঞতা তাঁর চিকিৎসা জীবনে এই প্রথম। সদ্যোজাত কন্যাসন্তানের ওজন ২ কেজি ৩২০ গ্রাম। আর পুত্রসন্তানের ওজন ২ কেজি ২৫০ গ্রাম। মা সহ দুই সন্তান সম্পূর্ণ সুস্থ আছে।

যমজ সন্তানের পিতা হাসিবুল শেখ বলেন, দু-দুবার সন্তান নষ্ট হয়ে যাওয়ার কারণে, "বাবা ডাক শোনার আশা প্রায় ছেড়েই দিয়েছিলাম। তারপর ডাক্তারবাবুর পরামর্শমতো শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে আসি স্ত্রীকে। না হলে আমাদের মতো গরিব মানুষের ক্ষেত্রে এই চিকিৎসা করা সম্ভব হত না। ডাক্তারবাবু আমাদের কাছে ত্রাতা।"

আরও পড়ুন, Medicine Price Cut: একলাফে অনেকটা সস্তা হচ্ছে সুগারের ওষুধ, কমছে রক্তচাপ সহ ৮৪ জরুরি ওষুধের দাম

Garfa College Student Suicide: গড়ফার কলেজপড়ুয়ার প্রোফাইল নামেও গেমপ্রীতি! পুরী থেকে ফিরে মা শুনলেন ছেলে আত্মঘাতী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More